ঢাকা, শুক্রবার 16 December 2016 ২ পৌষ ১৪২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

রাষ্ট্রপতির সাথে আলোচনায় বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার : নির্বাচন কমিশন পুনর্গঠনের ব্যাপারে রাষ্ট্রপতির সাথে আলোচনায় অংশ নেয়ার জন্য একটি প্রতিনিধি দলের তালিকা রাষ্ট্রপতির কার্যালয় বঙ্গভবনে জমা দিয়েছে বিএনপি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি তালিকা গতকাল  বৃহস্পতিবার দুপুর সাড়ে বারেটার দিকে বঙ্গভবনে পৌঁছে দেন বিএনপির তিন সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন ও বেলাল আহমেদ।
তারা জানান, সংলাপে অংশ নেয়ার জন্য রাষ্ট্রপতির কার্যালয় থেকে বিএনপির যে ১০ সদস্যের নাম চাওয়া হয়েছে সেই তালিকা আমরা বঙ্গভবনে পৌঁছে দিয়েছি। সেখানে ডেপুটি সেক্রেটারি আমাদের তালিকা গ্রহণ করেছেন।
জানা গেছে, চিঠিতে ১০ সদস্যের প্রতিনিধি দলে অন্যদের মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান, ড. আবদুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরীর নাম রয়েছে।
প্রসঙ্গত, বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়েই আগামী ১৮ ডিসেম্বর বিকাল সাড়ে ৪টায় এ সংলাপের শুরু হবে। কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষে আগামী ফেব্রুয়ারিতে দায়িত্ব নেবে নতুন নির্বাচন কমিশন। ওই কমিশনের অধীনেই ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।
২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ‘সার্চ কমিটির’ মাধ্যমে যেভাবে ইসি গঠন করা হয়েছিল, এবারও একই পদক্ষেপ নিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
গত ১২ ডিসেম্বর বঙ্গভবন থেকে চিঠি পাঠিয়ে সংলাপের জন্য বিএনপির কাছে ১০ সদস্যের প্রতিনিধি দলের নাম চাওয়া হয়।  ওই চিঠিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১১৮ অনুচ্ছেদে দেশের মহামান্য রাষ্ট্রপতিকে প্রধান নির্বাচন কমিশনার ও অনধিক চারজন কমিশনার নিয়োগের বিষয়ে ক্ষমতা প্রদান করা হয়েছে। যেহেতু নির্বাচন কমিশনের মেয়াদ শীঘ্রই উত্তীর্ণ হচ্ছে, সেহেতু বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মতামত গ্রহণ সাপেক্ষে নির্বাচন কমিশন গঠনে মাহামান্য রাষ্ট্রপতি আগ্রহ ব্যক্ত করেছেন। সেই লক্ষ্যে আগামী ১৮ ডিসেম্বর, ২০১৬ খ্রি. বিকেল ৪.৩০টায় বঙ্গভবনে মাহামান্য রাষ্ট্রপতি আপনার দলের নেতৃবৃন্দের সাথে মত-বিনিময়ের সানুগ্রহ সম্মতি জ্ঞাপন করেছেন।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ১৮ নবেম্বরে রাজধানীর একটি হোটেলে সাংবাদিক সম্মেলনে নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে তার দলের ১৩ দফা প্রস্তাব তুলে ধরেন, যার মূল কথা ছিল ‘সব নিবন্ধিত রাজনৈতিক দল, অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সকল রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নতুন ইসি গঠন করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ