ঢাকা, শুক্রবার 16 December 2016 ২ পৌষ ১৪২৩, ১৫ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

আগামী মাসে মন্ত্রিসভায় সভেরিন ফান্ড ॥ টাকা পাবে পদ্মা সেতু

সংগ্রাম ডেস্ক : আগামী মাসে অনুমোদনের জন্য মন্ত্রীসভায় যাবে সভেরিন ফান্ড। রিজার্ভের বৈদেশিক মুদ্রা থেকে অর্থ নিয়ে সভেরিন ফান্ড করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আমাদের সময়.কম
গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী জানান, আইন করে সভেরিন ফান্ড করা হতে পারে। এজন্য একটু সময় লাগতে পারে সভেরিন ফান্ড তৈরি করতে। রিজার্ভের টাকা থেকেই সভেরিন ফান্ড চালু করা হবে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংক, অর্থমন্ত্রণালয় ও বিশেষজ্ঞদের তৈরি করা প্রতিবেদন গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রীর কাছে জমা পড়েছে। প্রাথমিকভাবে কয়েক বিলিয়ন ডলার দিয়ে এ ফান্ড চালু করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। এ ফান্ডের মাধ্যমে বড় বড় প্রকল্পগুলোতে অর্থায়ন করা হবে বলে জানিয়েছেন তিনি। এর মধ্যে পদ্মা সেতুও এ ফান্ডের টাকা পাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।
সভেরিন ফান্ড থেকে ঋণ নিলে তার সুদ কত হবে এখনই জানাতে পারেননি অর্থমন্ত্রী। তবে সুদের হার বিদেশ থেকে যেসব স্বল্প সুদে ঋণ নেওয়া হয় তার থেকে বেশি হবে বলে জানিয়েছেন তিনি। সাধারণত যেসব দেশে তেল ও প্রাকৃতিক সম্পদ রয়েছে সেসব দেশে এ ধরণের সভেরিন ফান্ড রয়েছে। বাংলাদেশে এই প্রথমবারের মতো সভেরিন ফান্ড চালু করছে সরকার। বাংলাদেশের বর্তমানে ৩১ বিলিয়ন ডলার বিদেশী মুদ্রার রিজার্ভ রয়েছে। সেখান থেকে ডলার নিয়েই চালু করা হবে সভেরিন ফান্ড। অর্থমন্ত্রী বলেন, প্রয়োজনে এ ফান্ড থেকে অর্থ ঋণ করবে সরকার। অর্থমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ নিলে বাজেট ঘাটতির উপর প্রভাব পড়বে বলেও জানান। তিনি এ-ও বলেন, সভেরিন ফান্ড একটা সীমাবদ্ধতা তৈরি করবে। তবে এরপরও এ ফান্ড চালু করা হবে বলে জানান অর্থমন্ত্রী।
সংবাদ সম্মেলনে তিনি আরো জানান, গ্রামীন ব্যাংকের নতুন সিইও দেখা করে তাদের বিভিন্ন সমস্যার কথা জানিয়েছেন। সেসব সমাধানের আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ