ঢাকা, রোববার 18 December 2016 ৪ পৌষ ১৪২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

পবিত্র ঈদেমিলাদুন্নবী (সা.) উদযাপিত

খুলনা অফিস : যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে খুলনায় পবিত্র ঈদ-ই মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, হামদ ও নাতে রাসুল (সা.), আলোচনা সভা ও দোয়া মাহফিল। এ উপলক্ষে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে ঈদ-ই মিলাদুন্নবী (সা.) উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 
খুলনা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের সাথে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সঃ) উদযাপন উপলক্ষে মঙ্গলবার বিশ্ববিদ্যালয় জামে মসজিদে হাম্দ-নাত ও আলোচনা এবং বাদ যোহর দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। দোয়াপূর্বে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। বক্তব্য রাখেন বিএ ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মোঃ এনামুল হক। প্রফেসর খান গোলাম কুদ্দুসের সভাপতিত্বে এ অনুষ্ঠানে  মহানবী (সাঃ) এর জীবন আদর্শের ওপর আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতী মাওলানা আব্দুল কুদ্দুস। পরে আল্লাহর রহমত, শান্তি ও বিশ্ববিদ্যালয়ের অগ্রগতি কামনা করে বিশেষ মোনাতাজ করা হয়।
চট্টগ্রাম
এ উপলক্ষে বিভিন্ন সংগঠন মিলাদ মাহফিল, দোয়া মাহফিল ,আলোচনা সভার আয়োজন করে। মংগলবার আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের উদ্যোগে আল্লামা তাহের শাহ’র নেতৃত্বে  ষোলশহর আলমগীর খানকা-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়া থেকে   জশনে জুলুস শুরু হয়। নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দুপুর দুইটায় জামেয়ার মাঠে পৌঁছে।সেখানে অনুষ্ঠিত আলোচনা সভা শেষে যোহরের নামাজ অনুষ্ঠিত হয়। নামাজের পরে মুসলিম উন্মার শান্তি কামনা করে মোনাজাত পরিচালনা করেন আল্লামা তাহের শাহ (মা.আ)।
এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (সঃ) উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে উক্ত মসজিদে পব্ত্রি ঈদ-এ-মিলাদুন্নবী (সঃ) শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। চ.বি. কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আলী আজাদী’র সভাপতিত্বে এবং উক্ত মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুনের পরিচালনায় এ আলোচনা সভায় নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন চ.বি. বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবদুল করিম, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা, দর্শন বিভাগের প্রফেসর ড. এম. শফিকুল আলম, চ.বি. আরবী বিভাগের প্রফেসর ড. আ.ক.ম. আবদুল কাদের, মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক   আবু নছর মুহাম্মদ আবদুল মাবুদ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রবৃন্দ উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদরাসায় ঈদে মিলাদুন্নবী (স:) উদযাপন-উম্মুল মাদারেস খ্যাত চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী বলেছেন, ঈদে মিলাদুন্নবী (স:) মাহফিল উদযাপনের মধ্যে আমরা রাসুলের আদর্শকে সীমাবদ্ধ রাখলে হবে না। পৃথিবীর সকল ধর্ম বর্ণ ও গোত্রের কাছে  রাসুলের সঠিক আদর্শ ও কোরআনের বানী পৌঁছে দিতে হবে। তিনি বলেন, মুহাম্মদ (স:) এর আদর্শ হচ্ছে চিরন্তন আদর্শ। এ কালজয়ী আদর্শ থেকে মুসলিম উম্মাহ দূরে থাকার কারণে সারাবিশ্বে আজ অশান্তির দাবানল জ্বলছে। অশান্ত পৃথিবীতে শান্তি ফিরিয়ে আনতে হলে রাসুল (স:) এর আদর্শে ফিরে আসতে হবে।
চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদরাসার উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স:) উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী উপরোক্ত কথা বলেন। 
নেত্রকোনা
নেত্রকোনা ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে গত মঙ্গলবার নেত্রকোনায় বর্ণাঢ্য র‌্যালি, শিশু সমাবেশ, কিরাত, হামদ, নাত, গজল ও কবিতা আবৃতি প্রতিযোগিতা, আলোচনা সভা এবং ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ড.ওমর ইবনে হাছানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার জয়দেব চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আজিজ হায়দার ভূঁইয়া। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন মোক্তারপাড়া জামে মসজিদের খতিব মাওলানা আহ্মাদুল হক। পরে দেশ ও জাতির সুখ শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মাজহারুল ইসলাম।
সিরাজগঞ্জ
গত (বুধবার) সিরাজগঞ্জের জেলার সবকটি উপজেলায় মসজিদে মসজিদে যথাযথ মর্যাদায় সিরাজগঞ্জে ঈদ-ই মিলাদুন্নবী পালিত হয়েছে । এ উপলক্ষে ধর্ম প্রান মুসল্লিগণ মিলাদ মাহফিল রাসুল (স:) এর জবিনী আলোচনা, রাতভর জিকির আজগার, নফল ইবাদত বন্দেগীর মধ্য দিয়ে দিনটি আতিবাহিত করেন। বিভিন্ন মসজিদে নিজেদের গুনাহ মাফ সহ দেশ জাতী ও মুসলিম জাহানের শান্তি কামনায় দোয়া করা হয়।
মৌলভীবাজার
বাংলাদেশ জামায়াতে ইসলামী মৌলভীবাজার পৌর শাখার উদ্যোগে পবিত্র সিরাতুন্নবী (সা:) শীর্ষক আলেচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার দুপুরে স্থানীয় কার্যালয়ে পৌর জামায়াতের আমীর প্রিন্সিপাল ইয়ামীর আলীর সভাপতিত্বে ও পৌর সেক্রেটারি হাফেজ তাজুল ইসলামের পরিচালনায় মাহফিলে  প্রধান অতিথি ছিলেন সিলেট বিভাগীয় আঞ্চলিক টিম ও কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য জনাব সিরাজুল ইসলাম মতলিব। প্রেস বিজ্ঞপ্তি।
দেবিদ্বার
ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপন কমিটি রেজভীয়া দরবার শরীফ রসুলপুর দেবিদ্বারের আয়োজনে জশনে জুলুছ ঈদে মিলাদুন্নবী র‌্যালি (আনন্দ শোভাযাত্রা) ও মিছিল অনুষ্ঠিত হয়।
এ উপলক্ষে বাদ ফজর থেকে অনুষ্ঠাতব্য আলোচনা ও দোয়ায় বিশ্ব মুসলিম উম্মাহ ও দেশের শান্তি কামনা করে মোনাজাত পরিচালনা করেন দরবারের আশেকান ও রসুলপুর রেজভীয়া মসজিদের খতিব মো. সাইফুল ইসলাম। এ সময় মিছিলে নেতৃত্ব দেন মো. আনোয়ার আলী রেজভী, মো. তাজুল ইসলাম, মো. ইউসুফ আলী মেম্বার, জলীল রেজবী, কালা মিয়া, আ: বারেক, মো. সফিকুল ইসলাম।
ঝালকাঠি
ঝালকাঠিতে ঈদে মিলাদুন্নবী পালন উপলক্ষ্যে যৌথভাবে আলোচনা সভা ও দোয়া-মোনাজাতের আয়োজন করে জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশন। মঙ্গলবার জেলা প্রশাসক কার্যালয়ের সভা কক্ষে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ মিজানুল হক চৌধুরী। ঝালকাঠি ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মোঃ নিজাম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শফিউল আলম, মোঃ মানিকহার রহমান, মোঃ জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আব্দুর রকিব, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র মোঃ লিয়াকত আলী তালুকদার। প্রধান আলোচক ছিলেন ঝালকাঠি বায়তুল মোকাররম জামে মসজিদের খতিব ও জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আব্দুল হাই নিজামী।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা)
গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র ও গোবিন্দগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান সরকার বলেছেন, মুসলিম বিশ্ব ঐক্যবব্ধ না থাকায় মুসলমানরা আজ মার খাচ্ছে। মিয়ানমার, ফিলিস্তিন, সিরিয়া সহ বিভিন্ন মুসলিম দেশে মুসলমানরা জীবন দিচ্ছে। এখন সময় হয়েছে রাসুলের আদর্শে অনুপ্রাণিত হয়ে মুসলিমদের একত্র হওয়ার তা না হলে বিশ্বে মুসলিমরা মার খেয়েই যাবে। গত মঙ্গলবার গোবিন্দগঞ্জ পৌরসভা কর্তৃক আয়োজিত পবিত্র ঈদ-ই- মিলাদুন্নবী (সঃ) উপলক্ষে এক দোয়া মাহফিল ও আলোচনা সভায় তিনি একথা বলেন। উক্ত অনুষ্ঠানে হাফেজ মোঃ খলিলুর রহমানের অনুষ্ঠানে বক্তব্য রাখেন অধ্যক্ষ মাওলানা জোনাব আলী, মাওলানা আয়েজ উদ্দিন পিয়ারাপুরী, হাফেজ মাওলানা খাইরুল ইসলাম, হাফেজ নুরুন্নবী, হাফেজ আতোয়ার, হাফেজ সিরাজুল ইসলাম প্রমুখ।
জগন্নাথপুর
জগন্নাথপুরে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আনন্দ র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার দুপুরে পৌর শহরের ইকড়ছই গ্রামের বাসিন্দা আজিম শাহ আল চিশ্তির উদ্যোগে একটি আনন্দ র‌্যালি বের হয়। র‌্যালিটি পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পথ সভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন, আজিম শাহ আল চিশ্তি ও সাবেক পৌর কমিশনার লুৎফুর রহমান।
র‌্যালিতে জগন্নাথপুর পৌরসভার প্যানেল মেয়র-২ সুহেল আহমদ, জগন্নাথপুর বাজার বণিক সমিতির সহ-সভাপতি সাবেক কৃতী ফুটবলার জাহির উদ্দিন, হাফিজ বদর উদ্দিন আল আমিন, মাওলানা বশির আহমদ, আরশ আলী ভূইয়া, হাফিজ আনোয়ার হোসেন, দিলু মিয়া প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ