ঢাকা, রোববার 18 December 2016 ৪ পৌষ ১৪২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

আজ আন্তর্জাতিক অভিবাসী দিবস

স্টাফ রিপোর্টার : আজ ১৮ ডিসেম্বর, আন্তর্জাতিক অভিবাসী দিবস। নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করা হচ্ছে দিবসটি। এই উপলক্ষে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে- র‌্যালি, আলোচনা সভা, সিআইপি সংবর্ধনা প্রদান এবং অভিবাসন ও অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ ও মেলার আয়োজন করা হয়েছে। এবারের অভিবাসন দিবসের প্রতিপাদ্য ‘উন্নয়নের মহাসড়কে অভিবাসীরা সবার আগে’।
এই উপলক্ষে গতকাল শনিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে মন্ত্রী জানান, চলতি বছর ১৫ ডিসেম্বর পর্যন্ত ৭ লাখ ২২ হাজার ১শ’ জন কর্মীর বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করেছে বাংলাদেশ। তিনি আশা করেন, বাকী কয়েক দিনে সাড়ে ৭ লাখের বেশি কর্মীর বিদেশে কর্মসংস্থান হবে।
তিনি আরো জানান, বিদেশে দক্ষ কর্মী প্রেরণের লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে ৪০টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কার্যক্রম শুরু করা হয়েছে। বর্তমানে ১৬২টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে বলেও জানান তিনি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার সাংবাদিকদের জানান কিছু অসাধু জনশক্তি রপ্তানিকারক কয়েকটি দেশ থেকে ভুয়া চাহিদাপত্র এনে কর্মীদের বিভ্রান্ত করছে। এ বিষয়ে সকলকে সতর্ক হওয়ার আহবান জানান তিনি। সচিব জানান, এবছর কাতার, ওমান ও সৌদি আরবে সবচেয়ে বেশি জনশক্তি পাঠানো হয়েছে।  এ ছাড়া  মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাতে কর্মী পাঠানোর বিষয়ে অগ্রগতি হচ্ছে।
আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিভিন্ন দেশে বাংলাদেশী কর্মীদের সুরক্ষার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে বিভিন্ন প্রতিযোগী দেশ বাংলাদেশীদের নির্যাতনের বিষয়টিকে অতিরঞ্জিত করে দেখানোর চেষ্টা করে। দূতাবাসে এবং বিমানবন্দরগুলো প্রবাসী কর্মীদের হয়রানি বন্ধে মন্ত্রণালয় নানা পদক্ষেপ নিচ্ছে বলে জানান প্রবাসী কল্যাণমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ