ঢাকা, রোববার 18 December 2016 ৪ পৌষ ১৪২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মারাত্মক জনবল সংকটে খুলনা বিএসটিআই

খুলনা অফিস : মারাত্মক জনবল সংকটে রয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) খুলনা অফিস। সরকারি এই প্রতিষ্ঠানে অনুমোদিত ৬১ পদের মধ্যে ৩৩টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে ১৭টি কর্মকর্তার পদ শূন্য রয়েছে দীর্ঘদিন ধরে। মাত্র ২৮ জন কর্মকর্তা কর্মচারী দিয়ে চলছে খুলনা বিভাগের দশ জেলার কার্যক্রম। এছাড়া যানবাহন সংকটও রয়েছে প্রতিষ্ঠানটিতে। ফলে পণ্যসামগ্রী ক্রয়-বিক্রয় নিশ্চিতকরণ ও মেট্রিক পদ্ধতির প্রচলন এবং ওজন ও পরিমাপে কারচুপি রোধ, ভেজাল বিরোধী অভিযান পরিচালনার ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। তার পরেও প্রতিষ্ঠানটি গত নবেম্বর মাসে ২৪টি মোবাইল কোর্ট পরিচালনা করেছে।
বিএসটিআই এর উপ-পরিচালক মো. আব্দুল বারী জানান, বিএসটিআই খুলনা অফিসের কার্যক্রম শুরু হওয়ার পর থেকে কর্মকর্তা পর্যায়ে ১৭টি পদ শূন্য রয়েছে। এসব পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি। এছাড়া ৬১ পদের বিপরীতে মাত্র ২৮ জন কর্মকর্তা কর্মচারী দিয়ে চলছে কার্যক্রম। বর্তমানে ৩৩টি পদ শূন্য রয়েছে। এছাড়া দশটি জেলার জন্য মাত্র একটি পিকআপ গাড়ি রয়েছে। তাও বেশীরভাগ সময় নষ্ট থাকে। কাজেই একটি মাত্র গাড়ি দিয়ে খুলনা মহানগর ও ৬৯ উপজেলায় অভিযান পরিচালনা করা কঠিন হয়ে পড়ে। তার পরেও গত নবেম্বর মাসে খুলনা মহানগরীসহ খুলনা, যশোর, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মেহেরপুর ও সাতক্ষীরা জেলায় সর্বমোট ২৪টি মোবাইল কোর্ট পরিচালনা করেছি।
এ সময় সংশি¬ষ্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্ব বিএসটিআই অধ্যাদেশ ও এ্যাক্ট লংঘনের দায়ে বিভিন্ন বেকারি, চানাচুর ফ্যাক্টরি, ফলের দোকান, ডিপার্টমেন্টাল স্টোর, মুদি, মাছ, গোস্ত, কাপড়ের দোকান, জুয়েলারি দোকান, পেট্রোল পাম্প, সিমেন্ট ফ্যাক্টরির মালিকের বিরুদ্ধে ৩৮টি মামলা দায়ের করা হয় এবং সাত লাখ ২৮ হাজার টাকা জরিমানা আদায়ের মাধ্যমে মামলাগুলো তাৎক্ষণিক নিষ্পত্তি হয়। এ সময় খুলনা মহানগরীর শিরোমনি এলাকায় শেখ সিমেন্ট মিলস্ লিমিটেড বিএসটিআই-এর সিএম লাইসেন্স গ্রহণ না করে নিম্নমানের সিমেন্ট উৎপাদন ও বিক্রয়ের অপরাধে জরিমানা আদায়পূর্বক আদালত প্রতিষ্ঠানটি সীলগালা করে দেয়।
এছাড়া নবেম্বর মাসে খুলনা মহানগরী ও জেলার বিভিন্ন এলাকার ফলের দোকান হতে ১৬টি নমুনা সংগ্রহ করে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়, পরীক্ষায় কোন ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি। এ সময়ে খুলনায় ২৩টি বিশেষ অভিযান/স্কোয়াড পরিচালনা করা হয়। তিনি বলেন, কাজের গতিশীলতা রাখতে অত্যান্ত তিনটি গাড়ি প্রয়োজন।

অনলাইন আপডেট

আর্কাইভ