ঢাকা, রোববার 18 December 2016 ৪ পৌষ ১৪২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

দেশের সম্পদ রক্ষায় মুক্তিযোদ্ধাদের এগিয়ে আসতে হবে -এনবিআর

স্টাফ রিপোর্টার : দেশের রাজস্ব (সম্পদ) রক্ষায় দায়িত্ব পালনের জন্য মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান  মো. নজিবুর রহমান।
গতকাল শনিবার রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের পরিবারবর্গের সংবর্ধনা ও পুর্নমিলনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
মহান বিজয় দিবস উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) যৌথভাবে এ সংবর্ধনার আয়োজন করে। সংবর্ধনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মুজিবুর রহমান, উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, দক্ষিণের মেয়র সাঈদ খোকন ও ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল প্রমুখ।
এনবিআর চেয়ারম্যান বলেন, মুক্তিযোদ্ধারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বান ও নেতৃত্বে জীবনবাজি রেখে দেশকে স্বাধীন করেছেন। স্বাধীন এ দেশকে গড়তে ও দেশের উন্নয়নের চাকা সচল রাখতে রাজস্ব প্রয়োজন। মুক্তিযোদ্ধারা যেভাবে জীবনবাজি রেখে দেশকে রক্ষা করেছেন রাজস্ব রক্ষায়ও তাদের দায়িত্ব পালন করতে হবে।
তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের উন্নয়ন অংশীজন হতে রাজস্ব আহরণে আপনাদের অংশগ্রহণ করতে হবে। মানুষ যাতে আয়কর, ভ্যাট ও শুল্ক ফাঁকি না দেয়, যথাযথভাবে পরিশোধ করে সেজন্য বীর মুক্তিযোদ্ধাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।
আনিসুল হক বলেন, সব কবরস্থানে মুক্তিযোদ্ধাদের জন্য কবর সংরক্ষণ থাকবে। আপনার বিচ্ছিন্নভাবে না থেকে একসঙ্গে আসেন, আমাদের সঙ্গে কথা বলেন। মেয়রের হাতে কাজ রয়েছে, যা আমরা করতে পারি এমন বিষয় আমাদের জানান। আমরা দুই মেয়র মিলে তা পূরণের চেষ্টা করবো।
মেয়র সাঈদ খোকন বলেন, যারা একাত্তরে রক্ত দিয়ে এ দেশ স্বাধীন করেছেন তাদের আবার দাবি থাকবে কেন? এই সামান্য হোল্ডিং ট্যাক্স মওকুফের জন্য তারা কেন দাবি জানাতে যাবেন? এটা আমাদের জন্য লজ্জার। আমাদের উচিত স্ব-উদ্যোগে এটা মওকুফ করা। তাই মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স মওকুফের ঘোষণা দিচ্ছি। এছাড়া অনুষ্ঠানে ঢাকার দুই সিটি কর্পোরেশন মিলে দুস্থ মুক্তিযোদ্ধাদের জন্য একটি তহবিল গঠনের ঘোষণাও দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ