ঢাকা, সোমবার 19 December 2016 ৫ পৌষ ১৪২৩, ১৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত বিশ্ব দায়ী হলেও ক্ষতিপূরণ পাচ্ছে না বাংলাদেশ -অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানিয়েছেন, ক্লাইমেট চেঞ্জ করে উন্নত দেশ আর ভিকটিম হচ্ছে বাংলাদেশ। জলবায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে আমরা নানাভাবে সমস্যায় পড়ছি। অথচ সেভাবে আমরা ক্ষতিপূরণ পাচ্ছি না।

গতকাল রোববার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে দুই দিনব্যাপী মিডিয়া প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন। প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ইন্টার প্রেস সার্ভিস এবং ইউএন ফাউন্ডেশন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ইন্টার প্রেস সার্ভিসের মহাপরিচালক ফারহানা হক রহমান এবং আইপিএস’র দক্ষিণ এশীয় বিষয়ক প্রতিনিধি শহিদুজ্জামান প্রমুখ।

অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশের সিরিয়াস প্রবলেম ক্লাইমেট চেঞ্জ। এর ফলে উপকূলীয় এলাকায় খরা ও ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। এসব প্রাকৃতিক দুর্যোগ দ্রততম সময়ের মধ্যেই দারিদ্র্যের সৃষ্টি করে। তবে ক্লাইমেট চেঞ্জের জন্য আমরা দায়ী না। দায়ী মূলত উন্নত দেশগুলো। চীন ও ভারত কার্বন-ডাই অক্সাইড নিঃসরণ করছে, অথচ আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি।

অর্থমন্ত্রী বলেন, জলবায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে আমরা নানাভাবে সমস্যায় পড়ছি। অথচ সেভাবে আমরা ক্ষতিপূরণ পাচ্ছি না। আমাদের নিজেদের টাকাই আমরা ক্লাইমেট চেঞ্জের বিষয়ে নানা ধরনের কর্মসূচি করে থাকি।

মুহিত বলেন, বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অনেকগুলোই নির্ধারিত সময়ের আগেই অর্জন করতে সম্ভব হবে। এসডিজিতে ১৭টি লক্ষ্যমাত্রা রয়েছে। এটা অর্জনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০১৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত। নির্ধারিত সময়ের আগেই এর অনেকগুলো পূরণ করা সম্ভব হবে।

অর্থমন্ত্রী বলেন, ২০০০ সালে জাতিসংঘ মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল বা এমডিজি শুরু হয়ে শেষ হয়েছে গত বছর। এর লক্ষ্যমাত্রা ছিল আটটি৷ আর এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রা অর্জনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০১৬ থেকে ২০৩০ সাল পর্যন্ত। নির্ধারিত সময়ের আগেই এর অনেকগুলো লক্ষ্য পূরণ করা সম্ভব হবে।

তিনি বলেন, জলবায়ু সমস্যা আমাদের দেশের জন্য অনেক ক্ষতিকর। জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে উপকূলীয় এলাকায় খরা ও ভাঙনের সৃষ্টি হচ্ছে। এসব প্রাকৃতিক দুর্যোগ দেশে দরিদ্রতা বাড়াবে। তবে দীর্ঘস্থায়ীভাবে দারিদ্র্য মোকাবিলা করা হচ্ছে। ফলে দেশ দারিদ্র্যমুক্ত হতে বেশি সময় লাগবে না।

মুহিত বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলো দায়ী, আমরা না। চীন ও ভারত কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করছে। অথচ আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। এ ছাড়াও জলবায়ু ঝুঁকি মোকাবিলায় উন্নত দেশগুলোর ক্ষতিপূরণ পর্যাপ্ত নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ