ঢাকা, সোমবার 19 December 2016 ৫ পৌষ ১৪২৩, ১৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

সুপ্রিম কোর্টের অবকাশ শুরু

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের অবকাশকালীন ছুটি শুরু হয়েছে। সরকার ঘোষিত ছুটি, সাপ্তাহিক ছুটি এবং কোর্টের অবকাশের ফলে গতকাল রোববার থেকে সর্বোচ্চ আদালতে নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে আগামী ১ জানুয়ারি পর্যন্ত। পরদিন থেকে যথারীতি নিয়মিত কার্যক্রম শুরু হবে দুই বিভাগের। অবকাশকালীন এই সময়ে জরুরি বিষয় নিষ্পত্তির জন্য সুপ্রিম কোর্টের উভয় বিভাগে অবকাশকালীন বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা। সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুণাভ চক্রবর্তী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দিয়েছেন। একই সঙ্গে আপিল বিভাগের চেম্বার কোর্ট বসার জন্য দিন নির্ধারণ করা হয়। অবকাশে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয় নিষ্পত্তির জন্য বিচারপতি মো. নিজামুল হককে মনোনীত করা হয়েছে। আগামী ২০ ও ২৭ ডিসেম্বর বেলা ১১টা থেকে তিনি আপিল বিভাগের চেম্বার কোর্টে বিচারকাজ পরিচালনা করবেন। এ ছাড়া অবকাশে হাইকোর্ট বিভাগে মামলা সংক্রান্ত জরুরি বিষয় নিষ্পত্তির জন্য বিভিন্ন বিচারিক এখতিয়ার দিয়ে ২০টি বেঞ্চ গঠন করা হয়েছে। হাইকোর্টের বেঞ্চ গঠন বিষয়ে ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. আজিজুল হক স্বাক্ষরিত আরো এক বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

অবকাশে হাইকোর্টের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি কাশেফা হোসেন সমন্বয়ে গঠিত বেঞ্চ মূল ভবনের ৮ নম্বর কক্ষে ১৮, ১৯ ও ২১ ডিসেম্বর জরুরি দেওয়ানী মোশন, এ সংক্রান্ত রুল ও রিভিশন মোকদ্দমার শুনানি গ্রহণ করবেন। 

বিচারপতি সৈয়দ এ বি মাহমুদুল হক ও বিচারপতি মো.জাহাঙ্গীর হোসেন সমন্বয়ে গঠিত বেঞ্চ ২৬ ও ২৭ ডিসেম্বর সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত ফৌজদারী মোশন, ফৌজদারী আপিল মঞ্জুরির আবেদনপত্র জামিনের আবেদন এবং রিভিশন মোকদ্দমা শুনানি গ্রহণ করবেন। 

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি জে বি এম হাসান সমন্বয়ে গঠিত বেঞ্চ এনেক্স ভবনের ১০ নম্বর বিচার কক্ষে ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারী মোশন, ফৌজদারী রিভিশন, ও রেফারেন্স মোকদ্দমা, এ সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ ও শুনানি করবেন। 

বিচারপতি জিনাত আরা ও বিচারপতি মাহমুদুল হক সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চে এনেক্স ভবনের ৯ নম্বর বিচার কক্ষে ২০ ও ২১ ডিসেম্বর ফৌজদারী মোশন, ফৌজদারী রিভিশন, এ সংক্রান্ত রুল ও আবেদন গ্রহণ ও শুনানি করবেন।

বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী সমন্বয়ে গঠিত বেঞ্চ এনেক্স ভবনের ৩ নম্বর বিচার কক্ষে ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর জরুরি দেওয়ানী মোশন, এ সংক্রান্ত রুল ও রিভিশন মোকদ্দমার শুনানি গ্রহণ করবেন। 

বিচারপদি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আবু তাহের মো.সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ জরুরি রিট মোশন, এ সংক্রান্ত সকল রিট বিষয়াদি, রুল এবং আবেদন গ্রহণ ও শুনানি করবেন।

বিচারপতি মো.রইস উদ্দিন এবং বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত বেঞ্চ এনেক্স ভবনের ২২ নম্বর বিচার কক্ষে ১৯ ও ২০ ডিসেম্বর জরুরি রিট মোশন, এ সংক্রান্ত সকল রিট বিষয়াদি, রুল এবং আবেদন গ্রহণ ও শুনানি করবেন।

বিচারপতি এস এম এমদাদুল হকের একক বেঞ্চ এনেক্স ভবনের ৩৪ নম্বর বিচার কক্ষে ২৬, ২৭, ২৮ ডিসেম্বর দেওয়ানী মোশন ও নির্বাচনী আবেদনপত্র ও অন্যান্য বিষয়ের শুনানি করবেন।

বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি মো.ইকবাল কবির সমন্বয়ে গঠিত বেঞ্চ ২৬, ২৭ ও ২৯ ডিসেম্বর এনেক্স ভবনের ১৩ নম্বর বিচার কক্ষে জরুরি রিট মোশন, এ সংক্রান্ত সকল রিট বিষয়াদি, রুল এবং আবেদন গ্রহণ ও শুনানি করবেন। 

বিচারপতি এ কে এম আবদুল হাকিম এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী সমন্বয়ে গঠিত বেঞ্চ এনেক্স ভবনের ১৫ নম্বর বিচার কক্ষে ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর জরুরি দেওয়ান মোশন, এ সংক্রান্ত সকল রুল ও আবেদনপত্রের শুনানি করবেন। 

বিচারপতি মো. নুরুজ্জামান এবং বিচারপতি ফরিদ আহমেদ শিবলী সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এনেক্স ভবনের ৪ নম্বর বিচার কক্ষে ১৮, ১৯, ২০ ডিসেম্বর জরুরি রিট মোশন, এ সংক্রান্ত সকল রিট বিষয়াদি, রুল এবং আবেদন গ্রহণ ও শুনানি করবেন।

বিচারপতি মো.মঈনুল ইসলাম চৌধুরীর একক বেঞ্চ মূল ভবনের ২৫ নম্বর বিচার কক্ষে ২৬, ২৭ ও ২৮, ডিসেম্বর ফৌজদারী মোশন, আপিল মঞ্জুরির আবেদনপত্র, জামিনের আবেদনপত্র, রেফারেন্স মোকদ্দমার শুনানি করবেন।

বিচারপতি মো. রেজাউল হাসানের একক বেঞ্চ মূল ভবনের ২৬ নম্বর বিচার কক্ষে ১৯, ২০, ২১, ২৬ ও ২৭ ডিসেম্বর সহকারী জজের মান নিরপেক্ষ ডিক্রি ও আদেশের বিরুদ্ধে দেওয়ানি রিভিশন, রুল ও আবেদনপত্রের শুনানি করবেন।

বিচারপতি মো.ফারুকের (এম ফারুক) একক বেঞ্চ এনেক্স ভবনের ৪ নম্বর বিচার কক্ষে ২৬, ২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর ফৌজদারী মোশন, ফৌজদারী আপিল মঞ্জুিরর আবেদনপত্র জামিনের আবেদন এবং রিভিশন মোকদ্দমা শুনানি গ্রহণ করবেন।

বিচারপতি মো.শওকত হোসেন ও বিচারপতি আমির হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এনেক্স ভবনের ২৪ নম্বর বিচারকক্ষে ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর ফৌজদারী মোশন, ফৌজদারী আপিল মঞ্জুরির আবেদনপত্র জামিনের আবেদন এবং রিভিশন মোকদ্দমা শুনানি গ্রহণ করবেন।

বিচারপতি শেখ মো.জাকির হোসেন ও বিচারপতি মো.সেলিম সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভশন বেঞ্চ এনেক্স ভবনের ২৯ নম্বর বিচার কক্ষে ২৭, ২৮, ও ২৯ ডিসেম্বর জরুরি দেওয়ানি মোশন, এ সংক্রান্ত রুল ও রিভিশন মোকদ্দমার শুনানি গ্রহণ করবেন। 

বিচারপতি মো.খসরুজ্জামানের একক বেঞ্চ এনেক্স ভবনের ১৬ নম্বর বিচার কক্ষে জরুরি দেওয়ানি মোশন, এ সংক্রান্ত রুল ও রিভিশন মোকদ্দমার শুনানি গ্রহণ করবেন। 

বিচারপতি ফরিদ আহমেদের একক বেঞ্চ এনেক্স ভবনের ১৬ নম্বর বিচার কক্ষে ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর দেওয়ানি মোশন ও নির্বাচনী আবেদনপত্র ও অন্যান্য বিষয়ের শুনানি করবেন।

বিচারপতি ভবানী প্রসাদ সিংহের একক বেঞ্চ মূল ভবনের ১১ নম্বর বিচার কক্ষে ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর ফৌজদারী মোশন, ফৌজদারী আপিল মঞ্জুরির আবেদনপত্র জামিনের আবেদন এবং রিভিশন মোকদ্দমা শুনানি গ্রহণ করবেন। 

বিচারপতি আশীষ রঞ্জন দাসের একক বেঞ্চ মূল ভবনের ৯ নম্বর বিচার কক্ষে ২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর দেওয়ানি মোশন ও নির্বাচনী আবেদনপত্র ও অন্যান্য বিষয়ের শুনানি করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ