ঢাকা, সোমবার 19 December 2016 ৫ পৌষ ১৪২৩, ১৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

আশুলিয়ায় ২০ গার্মেন্টে কর্মবিরতি

সাভার সংবাদদাতা : মজুরি বৃদ্ধির দাবিতে সাভারের আশুলিয়ায় টানা ৬ দিন ধরে বিশটি তৈরি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। ছয়দিন ধরে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে উৎপাদন বন্ধ রেখে কর্মবিরতি করার ফলে ওই পোশাক কারখানাগুলোতে কাজ বন্ধ রয়েছে। কারখানাগুলোতে সময়মত বায়ারদের শীপমেন্টের কাজ যাবে কিনা তা নিয়ে বিপাকে পড়েছে পোশাক কারখানার মালিকরা। এদিকে শ্রমিক অসন্তোষের কারণে রোববার জরুরিভাবে স্থানীয় জনপ্রতিনিধি ও পুলিশ প্রশাসনের সাথে মতবিনিময় করেছেন স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

শিল্প পুলিশ জানায়, গত কয়েক দিন ধরে আশুলিয়ায় বিশটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশ করে উৎপাদন বন্ধ রেখে সর্বনি¤œ মজুরি ১৫ হাজার টাকা করার দাবিতে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি করে আসছে। মালিকপক্ষ শ্রমিকদের দাবি নাচক করে দিয়ে কাজে যোগ দেওয়ার আহ্বান জানালেও শ্রমিকরা এখনো কাজে যোগ দেয়নি।

অন্যদিকে আশুলিয়ায় মজুরি বৃদ্ধির দাবিতে বাইপাইলের ফাউন্টেন ও জামগড়ার উইন্ডি এ্যাপারেলসসহ ১০টি কারখানায় কর্মবিরতি পালন করেছে শ্রমিকরা। এতে কারখানাগুলো ছুটি ঘোষণা করেন কর্তৃপক্ষ। এ ঘটনায় কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিক ও প্রতক্ষ্যদর্শীরা জানান, বেশ কয়েকদিন ধরে মজুরি বৃদ্ধির দাবিতে আশুলিয়ায় শ্রমিকরা কর্মবিরতি পালন করে আসছে। গতকাল সকালে উইন্ডি এ্যাপারেলস ও ফাউন্টেনসহ কয়েকটি কারখানার শ্রমিকরা কাজে যোগদান না করে মহাসড়কে নেমে পড়ে এবং কারখানায় ইট-পাটকেল ছুঁড়লে পুলিশের বাধার মুখে পরে তারা পিছু হঁটে। 

শিল্পপুলিশ-১ এর পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, কয়েকদিন ধরে কয়েকটি কারখানায় কর্মবিরতি পালন করছে শ্রমিকরা। তবে কর্মবিরতির কারণে যাতে কোন সহিংসতার সৃষ্টি না হয় এজন্য আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। তিনি আরও জানান, স্থানীয় এমপি উইন্ডি এ্যাপারেলসসহ কয়েকটি কারখানা পরিদর্শন করে শ্রমিকদের পুনরায় কাজে যোগদানের জন্য অনুরোধ জানান।

এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশের পাশাপাশি পুলিশের সাজোয়া যানবাহন দেখা গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ