ঢাকা, সোমবার 19 December 2016 ৫ পৌষ ১৪২৩, ১৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

‘বায়তুল মোকাদ্দাসে মার্কিন দূতাবাস স্থানান্তরের অর্থ যুদ্ধ ঘোষণা’

সংগ্রাম ডেস্ক : মুসলমানদের প্রথম কেবলা মসজিদুল আকসার খতিব শেইখ আকরামা সাবরি বলেছেন, বায়তুল মোকাদ্দাস বা জেরুসালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হলে তা হবে ফিলিস্তিনীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল।

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের এ সংক্রান্ত প্রতিশ্রুতির প্রতি ইঙ্গিত করে তিনি আরও বলেছেন, বায়তুল মোকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে মেনে নেয়ার অর্থ হলো ফিলিস্তিনীদের অধিকার ভূলুণ্ঠিত করে তাদের ওপর চলমান জুলুম-নির্যাতনকে স্বীকৃতি দেয়া। পার্সটুডে।

শেইখ সাবরি আরও বলেছেন, আমেরিকা এ ধরনের পদক্ষেপ নিলে তা কেবল ফিলিস্তিনিদের বিরুদ্ধে নয় বরং গোটা মুসলিম ও আরব বিশ্বের বিরুদ্ধেই যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচিত হবে।

তিনি বলেন, দখলদার ইসরাইল ও আমেরিকা বায়তুল মোকাদ্দাস ইস্যুতে সম্প্রতি যেসব তৎপরতা শুরু করেছে সেগুলো জাতিসংঘের ইশতেহারের সরাসরি লঙ্ঘন। কারণ জাতিসংঘের ইশতেহারেও বলা হয়েছে, বায়তুল মোকাদ্দাসের ওপর দখলদারিত্ব প্রতিষ্ঠা করা হয়েছে এবং তা ইসরাইলের অংশ হতে পারে না।

আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প এর আগে বলেছেন, তিনি ইহুদিবাদী ইসরাইলের তেল আবিবে অবস্থিত মার্কিন দূতাবাসকে বায়তুল মোকাদ্দাসে স্থানান্তর করবেন। এরইমধ্যে বায়তুল মোকাদ্দাসে মার্কিন দূতাবাসের জন্য ভবন প্রস্তুত করা হয়েছে বলে ইসরাইলী গণমাধ্যম খবর দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ