ঢাকা, সোমবার 19 December 2016 ৫ পৌষ ১৪২৩, ১৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মুসলিমদের তালিকা প্রণয়নে ট্রাম্পকে কেউই সাহায্য করবে না

সংগ্রাম ডেস্ক : তথ্য-প্রযুক্তি বিষয়ক শীর্ষ প্রতিষ্ঠানগুলো যুক্তরাষ্ট্রে বসবাসরত মুসলমানদের তালিকা প্রণয়নে নব-নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সাহায্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে এর আগে শত শত কম্পিউটার প্রোগ্রামার ব্যক্তিগতভাবে ট্রাম্পের ওই প্রকল্পের সঙ্গে যুক্ত হতে অস্বীকৃতি জানান। ইনডিপেন্ডেন্ট ইউএস। ইনডিপেরডেন্টইউএস,আমাদের সময়.কম।

শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট ও আইবিএম বলে দিয়েছে, ট্রাম্পের ক্ষমতার মেয়াদে মার্কিন মুসলমানদের তালিকা প্রণয়নে সহায়তা চাওয়া হলে তারা তা প্রত্যাখ্যান করবে।

নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প ধর্মের ভিত্তিতে নাগরিকদের একটি তালিকা করার অঙ্গীকার ঘোষণা করেন।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ও এর বাইরের শত শত কমপিউটার প্রোগ্রামার ‘নেভারএগেইন.টেক’ নামের একটি ওয়েবসাইটে স্বাক্ষর করে শপথ নিয়েছেন যে তারা নাগরিকদের ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে তালিকা প্রণয়নে কাজ করার অনুরোধ প্রত্যাখ্যান করবেন।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা ও অন্যান্য প্রযুক্তি খাতের নেতারা যেদিন নিউইয়র্কে মি. ট্রাম্পের সঙ্গে দেখা করেন তার পরদিনই মাইক্রোসফটের একজন মুখপাত্র ‘বাজফিড’কে বলেন, “আমরা আমাদের মূল্যবোধের ব্যাপারে স্পষ্ট। আমরা বৈষম্যের বিরুদ্ধে এবং আমরা মুসলিম আমেরিকানদের তালিকা করার কোনও কাজ করবো না।”

প্রায় তিন লাখ ৮০ হাজার স্টাফ সম্বলিত আইবিএম বলেছে, তারা এই বায়বীয় প্রকল্পে কোনও কাজ করবে না।

উল্লেখ্য, অ্যাপল, গুগল, উবার এবং ফেসবুকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বক্তব্য প্রকাশের পর আইবিএম ওই মন্তব্য করে।

চলতি সপ্তাহেই ট্রাম্পের মেয়ে ইভানকা এবং দুই ছেলে ডন জুনিয়র ও এরিক বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর নেতৃবৃন্দের সঙ্গে শীর্ষ বৈঠক করেন। তবে এই বৈঠক নিয়ে ট্রাম্প বিভিন্ন মহল থেকে সমালোচিত হয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ