ঢাকা, সোমবার 19 December 2016 ৫ পৌষ ১৪২৩, ১৮ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

দেশে প্রথমবারের মতো চা প্রদর্শনী জানুয়ারিতে

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারের মতো চা প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী বছরের ১২ থেকে ১৪ জানুয়ারি রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিন দিনের এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
গতকাল রোববার সচিবালয়ে নিজ দফতরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ তথ্য জানান। এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ শাফিনুল ইসলাম এনডিসি, পিএসসি ও বাংলাদেশীয় চা সংসদের চেয়ারম্যান এ আরদাশির কবির উপস্থিত ছিলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, এ প্রদর্শনীটির মূল উদ্দেশ্য হচ্ছে চা শিল্পকে বিকশিত করা। চা শিল্পের অবস্থান ও প্রকৃতি, বিভিন্ন ধরনের চা ও এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পণ্যের প্রসার, চা বাগানের নিজস্ব সংস্কৃতি ও কৃষ্টি তুলে ধরার পাশাপাশি প্রদর্শনীটি চা শিল্পের অংশীদারদের মিলনমেলা এবং চা পর্যটন শিল্পের প্রচারস্থল হিসাবেও কাজ করবে।
এ প্রদর্শনীতে প্রায় ২০ হাজার দর্শনার্থীর আগমন ঘটবে- এমন আশাবাদ জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, এর মাধ্যমে দর্শনার্থীরা চা শিল্প বিষয়ে বিশদ ধারণা নিতে পারবেন।
বাণিজ্যমন্ত্রী জানান, গত বছর ৬৬ মিলিয়ন কেজি চা উৎপাদন হয়েছে। এ বছর তা ৮০ মিলিয়ন কেজি ছাড়িয়ে যাবে। ২০২১ সালের মধ্যে চা উৎপাদন ১৩০ মিলিয়ন কেজি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ