ঢাকা, মঙ্গলবার 20 December 2016 ৬ পৌষ ১৪২৩, ১৯ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মহান বিজয় দিবস উদযাপিত

চট্টগ্রাম : মহানগর বিএনপি’র উদ্যোগে আয়োজিত মহান বিজয় দিবসের বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দিচ্ছেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডা. শাহাদাত হোসেন

রাজশাহী অফিস: বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে রাজশাহী ইসলামী ব্যাংক মেডিকেল কলেজে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগতি পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ নজরুল ইসলাম। এদিকে দিনটি উপলক্ষে কলেজের পক্ষ থেকে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন করেন।
কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে বিজয় দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন প্রফেসর ডাঃ এস.আর.তরফদার, প্রফেসর ডাঃ ওবায়দুল্লাহ, প্রফেসর ডাঃ মোঃ আব্দুল মুকিত সরকার, প্রফেসর ডাঃ আবু বকর সিদ্দিক প্রফেসর ডাঃ গোলাম কিবরিয়া, প্রফেসর ডাঃ মোঃ এমদাদুর রহমান সহ প্রমুখ। বক্তারা বলেন, বিজয় দিবস বাঙ্গালি জাতির জীবনে এক আনন্দের দিন। এই দিনটি সত্যিই বাঙালি জাতীর জন্য অহংকারের দিন এই দিনে বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে দাঁড়িয়েছিল বীর বাঙালির সামনে। অনুষ্ঠানে স্বাধীনতা দিবসে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানার আহ্বান জানান। দিবসটি উপলক্ষে কলেজের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীরা খেলাধুলার বিভিন্ন ইভেন্ট অংশগ্রহণ করেন এবং অতিথিবৃন্দ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
সিলেট : খেলাফত মজলিস সিনিয়র নায়েবে আমীর অধ্যক্ষ মোহাম্মদ মাসউদ খান বলেছেন, অনেক রক্ত-ঘাম আর ত্যাগ- তিতিক্ষার ফসল আমাদের এই প্রিয় স্বদেশ ভূমি বাংলাদেশ আজ অভ্যন্তরীণ সংকট আর বহির্মুখী ষড়যন্ত্রের বেড়াজালে আবদ্ধ। এ অবস্থা একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্য সত্যিই আশংকাজনক।
বিজয় দিবস উপলক্ষে খেলাফত মজলিস সিলেট মহানগরী শাখা আয়োজিত “বিজয়ের ৪৫ বৎসর পর ও জাতীর প্রত্যাশা” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মহানগর সভাপতি অধ্যাপক বজলুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য খেলাফত মজলিসে সহ-সভাপতি মাওলানা শওকত আলী। মহানগর সাধারণ সম্পাদক কে এম আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় আলোচনায় অংশ গ্রহণ করেন মহানগর সহ-সভাপতি শাহ আশিকুর রহমান, আব্দুুল হান্নান তাপাদার, অধ্যক্ষ মুহাম্মদ আব্দুল হান্নান, সহ-সাধারণ সম্পাদক হাফিজ মাওলানা তাজুল ইসলাম হাসান। প্রেস বিজ্ঞপ্তি।
চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, ১৯৭১ সালের ২৬শে মার্চ স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ডাকে শুরু হয়েছিল স্বাধীনতা যুদ্ধ এবং সেই বছর আজকের এই দিনে পাক হানাদার বাহিনীকে পরাস্ত করে দেশের অকুতোভয় বীর মুক্তিযোদ্ধারা বিজয়ী হয়েছিল। ১৬ই ডিসেম্বর আমাদের গর্ভের ও অহংকারের এবং বিজয়ের দিন। এই দেশের মুক্তিকামী দামাল ছেলেরা পাক হানাদার বাহিনীকে পরাজিত করে ছিনিয়ে এনেছিলেন স্বাধীনতার সূর্য।  
তিনি গত ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপি’র উদ্যোগে দলীয় কার্যালয় নাছিমন ভবনের সম্মূখে নুর আহাম্মদ সড়কে ৩ দিনব্যাপী কর্মসূচী সমাপনি অনুষ্ঠানে বিজয়ী র‌্যালি পূর্বক সমাবেশে সভাপতির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন।
চট্টগ্রাম মহানগর বিএনপি’র উদ্যোগে বিজয়ী র‌্যালি চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ডা. শাহাদাত হোসেনের নেতৃত্বে নুর আহাম্মদ সড়ক হয়ে লাভলেইন, এনায়েত বাজার, বাতালী রোড, বিআরটিসি হয়ে কদমতলী গিয়ে শেষ হয়।
সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী শহর শাখার উদ্যোগে মহান বিজয় দিবসের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর শহরে একটি কমিউনিটি সেন্টারে শুক্রবার (১৬ ডিসেম্বর) বিকেলে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা আমির গাওহার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামী সৈয়দপুর শহর শাখা আমির হাফেজ আব্দুল মুনতাকিম, শহর শাখা সেক্রেটারী সরফুদ্দিন খান, সমাজ কল্যাণ সম্পাদক হাজি তসলিম প্রমুখ।
আলোচনা সভায় বক্তব্য পেশ করেন শহর আমির হাফেজ আব্দুল মুনতাকিম। তিনি বলেন, ৪৫ বছরেও জাতি এর ফসল ঘরে তুলতে পারেনি। ৪৫ বছরে এসে স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকল অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে শপথ নেওয়ার আহ্বান জানান।
মাধবদী (নরসিংদী) : মাধবদীতে মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে মাধবদী পৌরসভা, মাধবদী প্রেসক্লাব, মাধবদী মার্চেন্ট এসোসিয়েশন, মুক্তিযোদ্ধা সংসদ, মাধবদী বিশ্ববিদ্যায় কলেজ, মাধবদী হাই স্কুল, মাধবদী গার্লস স্কুল এন্ড কলেজ, মর্নি সান কিন্ডার গার্টেন স্কুল, শেখেরচর ধূমকেতু সংঘ সহ সকল সরকারী বেসরকারী, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা, বিজয় র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শন, বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনগুলো আলোকসজ্জায় সজ্জিতকরণ সহ পৌরসভার উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করা হয়। ধূমকেতু মাঠে মহান বিজয় দিবসের তাৎপর্য তুলে ধরে স্মারক বক্তৃতা প্রতিযোগীতা ও মুক্তিযুদ্ধে শহীদ হওয়া সকল শহীদদের স্মরণে মিলাদ এবং স্থানীয় মসজিদ মন্দিরে বিশেষ প্রার্থনার ব্যবস্থা করা হয়। পরে বিকেলে মাধবদী এস পি ইনিষ্টিটিউশন মাঠে মুক্তিযুদ্ধের গান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) : চুয়াডাঙ্গায় যথাযথ মর্যাদা ও বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে  উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবসের ৪৫ বছর। দিবসটি উপলক্ষে শুক্রবার সকাল ৬টায় চুয়াডাঙ্গা শহরের শহীদ হাসান চত্বরে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। তারপর জেলা আওয়ামীলীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পু®পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ ও চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোর্য়াদ্দার ছেলুন ও দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার।
এরপর জেলা প্রশাসনের আয়োজনে চুয়াডাঙ্গা স্টেডিয়াম মাঠে সকাল সোয়া ৮টায় এক কুচকাওয়াজ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের শিশু কিশোররা মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করে। জেলা প্রশাসক সায়মা ইউনুস ও ভারপ্রাপ্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন  কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন।
পাঁচবিবি (জয়পুরহাট) : গতকাল শুক্রবার সকালে জয়পুরহাটের পাঁচবিবিতে মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালনের পাশাপাশি বিভিন্ন শিক্ষা সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বিশেষ করে এল বি পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নজরুল ইসলাম বিদ্যালয়ের ছাত্রদের নিয়ে কুচকাওয়াজে অংশ গ্রহণ করে তৃতীয় এবং ডিস্পোতে অংশ গ্রহণ করে প্রথম স্থান অধিকার করে।
কক্সবাজার : প্রবাল সাহিত্য সাংস্কৃতিক সংসদ কক্সবাজার জেলার উদ্যোগে মহান বিজয় দিবস ২০১৬ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরিচালক মুছা ইবনে হোছাইন বিপ্লবের সার্বিক তত্ত্বাবধানে লাল-সবুজের পতাকা ও বাংলাদেশের মানচিত্র হাতে নিয়ে বর্ণাঢ্য র‌্যালিতে শিশু-কিশোর শিল্পীরা অংশগ্রহণ করে। বিশাল র‌্যালিটি কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক প্রদক্ষিণ করে চকরিয়া পৌরশহরের জনতা মার্কেট চত্ত্বরে এক আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চকরিয়া প্রেসক্লাবের সভাপতি মো. আবদুল মজিদ।
কালাই (জয়পুরহাট) : জয়পুরহাটের কালাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে ব্যাপক কর্মসূচীর মাধ্যমে মহান বিজয় দিবস ২০১৬ যথাযোগ্য র্মযাদায় ও আনন্দ মূখর পরিবেশে পালন করেছে।
ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) : ভোলাহাটে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদ্যাপনে উপজেলা প্রশাসন ও অন্যান্য প্রতিষ্ঠানগুলি পৃথকভাবে তাদের বিভিন্ন কর্মসূচী পালন করে। এ উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে উপজেলা সমুন্নত স্মৃতিসৌধ প্রাঙ্গণে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সুচনা হয়। জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে আলোচনা এবং মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি কামনা করে সকল মসজিদ, মন্দির, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা এবং হাসপাতাল, এতিমখানা, দুস্থ কেন্দ্র ও শিশুসদনে উন্নতমানের খাবার পরিবেশন, বিকাল ৩টায় এদিন সম্পর্কিত প্রামাণ্যচিত্র প্রদর্শনী, একই সময়ে রামেশ্বর মাঠে প্রীতি ফুটবল প্রতিযোগিতা ও মহিলাদের খেলাধূলা, বিকেল সাড়ে ৩টায় পুরষ্কার বিতরণী, বিকেল ৪টায় সুখী সমৃদ্ধ ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার শীর্ষক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
গাইবান্ধা : গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবসের কর্মসূচি গ্রহণ করা হয়।
গোমস্তাপুর : চাঁপাইনববাগঞ্জের গোমস্তাপুরে নানা কর্মসূচী মধ্যে দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, রহনপুর পৌরসভা, গোমস্তাপুর উপজেলা ও রহনপুর পৌর আওয়ামীলীগ, বেসরকারী উন্নয়ন সংস্থা ডাসকোসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল দিনের শুরুতে তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা, উপজেলা চত্ত্বরস্থ মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণ, সর্বত্র জাতীয় পতাকা উত্তোলন,কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী,মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও শহীদ পরিবারবর্গকে বিশেষ উপহার,আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
জয়পুরহাট : জয়পুরহাট জেলা মহিলা ক্রীড়া সংস্থার উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালন করছে। সরকারি আর বি  উচ্চ বিদ্যালয় মাঠে কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা ও ক্রীড়া পতাকা উত্তোলন, মার্চপাস্ট, সালাম গ্রহণ কপোত মুক্তি শেষে মহিলাদের অংশ গ্রহণে লজেন্স দৌড় পিলোপাস, বেলুন ফাটানো, যেমন খুশি তেমন সাজ সহ বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ করেন সংস্থার সভানেত্রী জেলা প্রশাসক পতœী সাকেরা খানম, সাধারণ সম্পাদক ও পৌর কাউন্সিলর শাম্মীম আজিজ সাজ, সহ-সভাপতি রেবেকা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক পতœী (সার্বিক) কামরুন নাহার, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জাহেদা কামাল, জয়পুরহাট জেলা লেডিস ক্লাবে সাধারণ সম্পাদক সদর উপজেলা নির্বাহী অফিসার পতিœ ফারহানা ইসলাম, প্রভাষক সুপ্রিয় সুলতানা, সাবেক পৌর কমিশনার জাহানারা সহ অন্যান্য অতিথি বৃন্দ।
জয়পুরহাটে মহান বিজয় দিবস উপলক্ষে বিজয় শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শনিবার বিকেল ৪টায় জেলা আওয়ামীলীগ কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
আলীকদম (বান্দরবান) : বান্দরবানের আলীকদমে উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কমূর্সচীর মধ্য দিয়ে ৪৫তম মহান বিজয় দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে প্রশাসনের উদ্যোগে শুক্রবার সকালে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য কর্মসূচি।
সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্ত্বশাসিত ও ব্যবসা প্রতিষ্ঠানসমুহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আঃ কালাম, বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ইফতেখারুল ইসলাম ও অফিসার ইনচার্জ (ওসি) অপ্পেলা রাজু নাহা। পরে মনোমুগ্ধকর কুচকাওয়াজ, মনোরম ডিসপ্লে, ক্রীড়া প্রতিযোগিতা, বীর মুক্তিযোদ্ধাদের সংর্বধনা, হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন, ধর্মীয় প্রতিষ্ঠানসমুহে বিশেষ প্রার্থনা ও বিকেলে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ