ঢাকা, বৃহস্পতিবার 22 December 2016 ০৮ পৌষ ১৪২৩, ২১ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

চলতি অর্থ বছরে এনবিআরের টার্গেট ৩০ লাখ করদাতা

স্টাফ রিপোর্টার :  চলতি ২০১৬-১৭ অর্থবছরে মোট প্রায় ৩০ লাখ লোক কর দেবে বলে আশা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে এনবিআর মনে করে এই লক্ষ্যমাত্রার সফলতা নির্ভর করছে করদাতাদের পরিচয় নম্বর বা টিন সংগ্রহের প্রবৃদ্ধির ওপর।
এবিআর জানিয়েছে, চলতি ২০১৬-১৭ অর্থবছরের ১৮ ডিসেম্বর পর্যন্ত টিন সংগ্রহকারীর সংখ্যা দাড়িয়েছে ২৫ লাখ ৫৯ হাজার ৮১ জনে। এর মধ্যে অর্থবছরের প্রথম ৫ মাসে নতুন যুক্ত হয়েছে ৬ লাখের বেশি নম্বর। এনবিআরের তথ্য মতে, আলোচ্য সময়ে ব্যক্তি শ্রেণীর করদাতাদরে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা ৪০ শতাংশ বেড়ে হয়েছে ৩ লাখ ৫০ হাজার জন।
গতকাল বুধবার রাজস্ব বোর্ড এক বিবৃতিতে বলছে, আয়কর রিটার্নের  দাখিলের এই সংখ্যা ইতিহাস তৈরি করেছে। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, করদাতাদের  সেবা দিতে যে ১০ নির্দেশনা দেওয়া হয়েছে তা এই লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।
উল্লেখ, কয়েক বছরের মধ্যে কর আদায়ে উন্নতি ঘটলেও এখনো করযোগ্য বিপুলসংখ্যক মানুষ রয়ে গেছেন করের আওতার বাইরে। এনবিআর মনে করে দেশে অন্তত ৫০ লাখ লোক আয়কর প্রদানের ক্ষমতা রাখেন। রাজস্ব আহরণে সম্ভাবনাময় খাতে পরিণত হয়েছে আয়কর। চলতি ২০১৬-১৭ অর্থবছরে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকার রাজস্ব আয়ের মধ্যে আয়কর খাত থেকে আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭১ হাজার ৯৬৮ কোটি টাকা। এনবিআর সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে আয়কর থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ১০ হাজার ৪৩০ কোটি টাকা। এর বিপরীতে আহরিত হয়েছে ১৪ হাজার ৬০৯ কোটি টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ