ঢাকা, বৃহস্পতিবার 22 December 2016 ০৮ পৌষ ১৪২৩, ২১ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

আশুলিয়ায় পোশাক শ্রমিকদের কর্মবিরতি অবৈধ -শ্রম প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ  মুজিবুল  হক  বলেছেন, আশুলিয়া অঞ্চলে পোশাক শিল্পে যে সকল শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন শ্রম আইন অনুযায়ী তা সম্পূর্ণরূপে অবৈধ এবং বেআইনি। গতকাল বুধবার ডেইলি স্টার ভবনে ফেয়ার ওয়ার ফাউন্ডেশন আয়োজিত গার্মেন্টস শিল্পে সোস্যাল ডায়ালগ, জেন্ডার বেইজ ভায়োলেন্স, লিভিংওয়েজ শীর্ষক গোল টেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
 শ্রম প্রতিমন্ত্রী বলেন, এটি একটি দেশী-বিদেশী  ষড়যন্ত্র। শ্রমিকদের উদ্দেশ্যে  তিনি  বলেন,  আপনাদের  বেআইনি অবৈধ কর্মবিরতি প্রত্যাহার করে অনতিবিলম্বে কাজে যোগ দিন। তিনি বলেন, যারা শ্রমিকদের বিভ্রান্ত করছে তারা দেশের ভাল চায় না। শ্রম আইনঅনুযায়ী শ্রমিকদের দাবি-দাওয়া আদায়ের একটি পদ্ধতি রয়েছে। এখন পর্যন্ত শ্রমিকদের পক্ষ থেকে কোন সংগঠন, ফেডারেশন কিংবা ইউনিয়ন এর পক্ষ থেকে  দাবি-দাওয়া জানায়নি। আন্দোলনের  নামে  শ্রমিক অসন্তোষকে উস্কে দিলে সরকার কঠোর হাতে তা দমন করবে বলে তিনি জানান। অনুষ্ঠানে তিনটি শ্রমিক সংঠনের শ্রমিকদের কাজে যোগ দেয়ার জন্য  অনুরোধ জানান। তারা বলেন, কোন স্বার্থন্বেষী  মহলের ষড়যন্ত্র এটি।
অনুষ্ঠানে সোস্যাল ডায়ালগ বিষয়ে প্রবন্ধ  উপস্থাপনা করেন এন.জি.ডব্লিউ.এফ এর প্রেসিডেন্ট আমিরুল  হক  আমিন, জেন্ডার বেইজ ভায়োলেন্স বিষয়ে নারী উদ্দ্যোগ কেন্দ্র এর নির্বাহী পরিচালক মাসুদা খাতুন শেফালি এবং লিভিং ওয়েজ বিষয়ে বিল্স এরএসিসটেন্ট এক্সিকিউটিভ ডাইরেক্টর সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ । এছারাও  উপস্থি  ছিলেন  বাংলাদেশ  গার্মেন্টস  এবং  ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক  ফেডারেশন  এর  সভাপতি  বাবুল  আক্তার,  জাতীয়  গার্মেন্টস শ্রমিক ফেডারেশ এর সভাপতি আমিরুল হক আমিন এবং সম্মিলিত গার্মেন্টস  শ্রমিক  ফেডারেশন  এর  সাধারণ  সম্পাদক  নাহিদুল হাসান নয়ন।

অনলাইন আপডেট

আর্কাইভ