শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

দিল্লীতে জাতীয় বিশ্ববিদ্যালয় অধ্যাপকের গবেষণা প্রবন্ধ সমাদৃত

গাজীপুর : গত ১৩-১৬ ডিসেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত ভারতের নয়াদিল্লীর হ্যাভিটেড সেন্টারে অনুষ্ঠিত আইসিডিএল-২০১৬ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রিত ডেলিগেট হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ নাসির উদ্দিন অংশ গ্রহণ করেন। ডিজিটাল লাইব্রেরীর উপর অনুষ্ঠিত এ সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘‘স্মার্ট ফিউচার
নলেজ ট্রেন্ডস্ দ্যাট উইল চেঞ্জ দি ওয়ার্ন্ড।” প্রফেসর ড. নাসির উক্ত সম্মেলনে “ডিজিটাল স্কুল লাইব্রেরী’স ইন বাংলাদেশ: এ্যা রোল মডেল ফর চেঞ্জিং লাইভস অব দি এক্সট্রিম পুওর চিলড্রেন” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন যা সম্মেলনে উপস্থিত দেশি বিদেশী সকলের নিকট বিশেষ ভাবে সমাদৃত হয়।
দিল্লীর দ্যা এ্যানার্জী এন্ড রিসোর্স ইন্সটিটিউটের আয়োজনে এই সম্মেলনে প্রায় ২০০টিরও অধিক প্রবন্ধের মধ্যে ৫০টি প্রবন্ধ উপস্থাপিত হয়। দক্ষিণ পূর্ব এশিয়ার অধিকাংশ দেশ ছাড়াও আমেরিকা, ইসরায়েল, চীন, জাপান, জার্মানী, বেলজিয়াম, বৃটেন, অষ্ট্রেলিয়াসহ পৃথিবীর ৩৫টি দেশের খ্যাতিমান  গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানীগণ এ সম্মেলনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। ভারত সরকারের উচ্চ পদস্থ মন্ত্রী আমলা ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের প্রায়  ৫ শতাধিক গ্রন্থাগার ও তথ্য পেশাজীবী এই সম্মেলনে অংশ গ্রহণ করেন।
প্রবন্ধ উপস্থাপন ছাড়াও ৪ দিনব্যাপি এই আন্তর্জাতিক সম্মেলনে প্রফেসর ড. মোঃ নাসির উদ্দীন বিভিন্ন সেশন পরিচালনার দায়িত্ব পালন করেন। ড. নাসিরের এই অবদানের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশেষ ভাবে তাকে অভিনন্দন জানান।
উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরে শ্রীলংকার রাজধানী কলোম্বোতে অনুষ্ঠিত অপর এক আন্তর্জাতিক সম্মেলনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিভাগের এই শিক্ষক অংশ গ্রহণ করেন এবং শ্রেষ্ঠ প্রবন্ধ পুরস্কার লাভ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ