ঢাকা, সোমবার 26 December 2016 ১২ পৌষ ১৪২৩, ২৫ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

৫৫ পোশাক কারখানা আজ খুলে দেয়া হচ্ছে -বিজিএমইএ

স্টাফ রিপোর্টার: শ্রমিকদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া আশুলিয়ার সব পোশাক কারখানা আজ সোমবার খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

গতকাল রোববার সন্ধ্যায় বিজিএমইএ ভবনে সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে কারখানা খুলে দেয়ার ঘোষণা দেন সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান। এ সময় তিনি কাজে যোগ দিতে শ্রমিকদের প্রতি অনুরোধ জানান।

এর আগে বন্ধ হওয়া কারখানার মালিকদের সঙ্গে রোববার দুপুরে জরুরি বৈঠক করেন বিজিএমইএ সভাপতি ও পরিচালকরা। সভায় বন্ধ থাকা সব কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত হয় বলে জানা যায়।

জানা যায়, মজুরি বৃদ্ধি, কোনো কারণ ছাড়াই শ্রমিক ছাঁটাই না করা, বাড়ি ভাড়া বৃদ্ধি না করাসহ ১১ দফা দাবিতে ১১ ডিসেম্বর থেকে আন্দোলন করছেন শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে না পেরে ২০ ডিসেম্বর ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়। পরের দিন আরো চারটি কারখানা বন্ধ করা হয়।

কারখানার মালিকরা দাবি করছেন, শ্রমিক অসন্তোষের কারণে প্রতিদিন গড়ে ৮০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছেন তারা। সে হিসাবে, গত ১৫ দিনে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে এ শিল্পে। শিল্প ও শ্রমিকের স্বার্থের দিকে খেয়াল রেখেই ২৬ ডিসেম্বর সোমবার থেকে কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মালিকপক্ষ।

অনলাইন আপডেট

আর্কাইভ