ঢাকা, সোমবার 26 December 2016 ১২ পৌষ ১৪২৩, ২৫ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

অসঙ্গতি অনুসন্ধান করছেন এটর্নি জেনারেল ট্রাম্প ফাউন্ডেশন বন্ধের ঘোষণা

২৫ ডিসেম্বর, বিবিসি : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প তার পরিচালিত ‘বিতর্কিত’ দাতব্য প্রতিষ্ঠান ডোনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। তবে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল ট্রাম্প ফাউন্ডেশনের ‘অসঙ্গতি’ অনুসন্ধান করছেন। যদিও ট্রাম্প ‘অসঙ্গতি’র বিষয়টি অস্বীকার করেছেন।
ট্রাম্প ফাউন্ডেশনের থেকে ফ্লোরিডার রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল প্যাম বন্ডিকে ২০১৩ সালে ২৫ হাজার ডলারের একটি অনুদান দেওয়া হয়েছিল। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ, ওই অনুদানটি সঠিক ছিল না। যার তদন্ত করছে নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেল দফতর।
ট্রাম্পের সহযোগীদের দাবি, ভুলক্রমে প্যাম বন্ডিকে ওই অনুদানটি করা হয়েছিল।
নিউ ইয়র্ক অ্যাটর্নি জেনারেলের দফতর জানিয়েছে, তদন্ত চলাকালে ট্রাম্প দাতব্য প্রতিষ্ঠানটি বন্ধ করে দিতে পারেন না। তবে ট্রাম্প জানিয়েছেন, তিনি যেকোন স্বার্থের দ্বন্দ্ব এড়াতে চেয়েছেন।
শনিবার এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, ‘দাতব্য প্রতিষ্ঠানটি চালু হওয়ার সময় থেকে এখন পর্যন্ত অনেক ভালো কাজ করেছে। বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা অভিজ্ঞ ব্যক্তিবর্গ, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা, প্রবীণ ও শিশুদের স্বার্থে বিভিন্ন জায়গায় লাখ লাখ ডলার দান করা হয়েছে।’
তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমার ভূমিকা নিয়ে যেন কোনও বিতর্ক তৈরি না হয়, সেজন্য প্রতিষ্ঠানটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। তবে আমি অন্য ধাঁচে আরও মানবিক কাজ করব।’
গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক ¯œাইডারম্যান জানিয়েছিলেন, ট্রাম্প ফাউন্ডেশনকে দাতব্য প্রতিষ্ঠানের জন্য যুক্তরাষ্ট্রে যে আইন রয়েছে, তার আওতায় তদন্ত করা হচ্ছে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে তিনি বলেন, ট্রাম্প ফাউন্ডেশনে কিছু ‘অসঙ্গতি’ থাকতে পারে, এ সম্পর্কে আমরা অবগত রয়েছি।’
গত ৮ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি তিনি শপথগ্রহণ করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ