ঢাকা, মঙ্গলবার 27 December 2016 ১৩ পৌষ ১৪২৩, ২৬ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

শ্রমজীবী মানুষের ন্যায্য মজুরি জীবন ও জীবিকার নিরাপত্তা বিধান সকলের দায়িত্ব -মেয়র নাছির

চট্টগ্রাম অফিস : বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিস-বিলস্ এর উদ্যোগে ২৬ ডিসেম্বর  সকাল ১০ টায় চট্টগ্রামে অবস্থিত হোটেল সেন্ট মার্টিন এর সেমিনার হলে ‘বিলস্-ডিজিবি প্রকল্পের লেবার রিসোর্স সেন্টার ও সাপোর্ট সেন্টার-ব্যবহারকারীগণের সম্মেলন ২০১৬’ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের  মেয়র আ জ ম নাছির উদ্দিন। সম্মেলনে সভাপতিত্ব করেন বিলস্ এর চেয়ারম্যান হাবিবুর রহমান সিরাজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিলস্ এর সম্পাদক ও জাতীয় শ্রমিক লীগ এর কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক মু. শফর আলী। বক্তব্য রাখেন বিলস্-এর সম্পাদক ও জাতীয়তাবাদী শ্রমিক দল চট্টগ্রাম এর বিভাগীয় সভাপতি এ এম নাজিম উদ্দিন, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, টিইউসি জেলা সভাপতি শ্রমিক নেতা তপন দত্ত, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ডি আই জি আব্দুল হাই খান, উপ-শ্রম পরিচালক চট্টগ্রাম নাহিদুল ইসলাম, ফেনী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ফসিউল আলম, বিলস্ এর নির্বাহী পরিচালক জনাব সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ, বিশিষ্ট শ্রমিক নেতা ও বিএফ টি ইউ সির যুগ্ম সম্পাদক রিজওয়ানুর রহমান খান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক শাহীন চৌধুরী, বিলস্-ডিজিবি প্রকল্পের সমন্বয়ক কোহিনুর মাহমুদ সহ চট্টগ্রামের বিভিন্ন ট্রেড ইউনিয়ন ফেডারেশনসমূহের নেতৃবৃন্দ।
সভায় প্রধান অতিথি বলেন, আমাদের দেশের অতীতের শ্রমিক আন্দোলন ও ট্রেড ইউনিয়ন নেতৃত্ব ত্যাগী ও দেশ প্রেমিক মনোভাব নিয়ে জাতির প্রয়োজনে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তিনি বলেন, শ্রমজীবী মানুষের ন্যায্য মজুরি, জীবন ও জীবিকার নিরাপত্তা বিধান সকলের দায়িত্ব। এ দায়িত্ব পালন সকলকে এগিয়ে আসতে হবে। অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতকরণ এবং জাতীয় অগ্রগতির স্বার্থে শ্রমিক-মালিক সুসম্পর্ক ও জরুরি বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি দেশপ্রেমিক হওয়ার চেতনা নিয়ে শ্রমজীবী মানুষের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে সকলের প্রতি উদাত্ত আহবান জানান।
সম্মেলনে বক্তারা শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় সকলকে এক হয়ে কাজ করার আহবান জানান। তারা আশা ব্যক্ত করে বলেন, বিলস্-ডিজিবি প্রকল্পের চলমান কার্যক্রম চট্টগ্রামের শ্রমজীবী জনগোষ্ঠীর উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।
বিলস-লেবার রিসোর্স এন্ড সাপোর্ট সেন্টারকে মূলত একটি পূর্ণাঙ্গ তথ্য সেবা কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রক্রিয়া ও অব্যাহত রয়েছে যার সুবিধা জাতীয় ও স্থানীয় ট্রেড ইউনিয়ন নেতৃত্ব, ছাত্র, শিক্ষক, সংবাদকর্মী ও গবেষকগণসহ আগ্রহী সকলেই পেতে পারেন। বিলস-এলআরএসসি-এর স্বল্প সময়ের কার্যক্রমকে মূল্যায়ন করা এবং আগামী দিনগুলিতে এর কার্যক্রমকে অধিকতর গতিশীল করার লক্ষ্যে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ