ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

দুটির বেশি সোশ্যাল মিডিয়া ব্যবহারে বাড়ে বিষন্নতার ঝুঁকি

অনলাইন ডেস্ক: তিন বা তার অধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারে বিষন্নতা ও উদ্বেগের ঝুঁকি বাড়তে পারে, বিশেষ করে, তরুণ-তরুণীদের মধ্যে। নতুন এক সমীক্ষা থেকে এই তথ্য জানা গেছে।

গবেষকদের দাবি, তরুণ-তরুণীদের বিষন্নতা ও উদ্বগ বাড়ার সাথে ৭ থেকে ১১টির মতো সোশ্যাল মিডিয়া ব্যবহার ও এর পেছনে কাটানো সময়ের জোর সংশ্লিষ্টতা রয়েছে।

'কম্পিউটার ইন হিউম্যান বিহেভিয়ার' নামের জার্নালে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়।

বিশ্লেষকরা দেখিয়েছেন, যারা দুই বা তার কম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে তাদের বিষন্নতা ও উদ্বেগ আক্রান্ত হওয়ার ঝুঁকির চেয়ে তিনগুণ বেশি ঝুঁকির মধ্যে থাকে সেই সব তরুণ-তরুণী যারা ১১ থেকে ৭টি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে।

এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ পিটসবার্গের প্রসেসর ব্রিয়ান এ প্রিমাক বলেন, যে সব তরুণ-তরুণীরা বেশি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ব্যবহার করে তাদের মধ্যে বিষন্নতা ও উদ্বেগের লক্ষণগুলো প্রবল থাকে বলে ওই সব তরুণ-তরুণীদের বাবা-মাও স্বীকার করেছেন।'

১৯ থেকে ৩২ বছর বয়সী এক হাজার ৭৮৭ মার্কিন তরুণ-তরুণীদের উপর সমীক্ষা চালিয়ে ওই গবেষণা ফলাফল তৈরি করা হয়। যে সব তরুণ-তরুণী ফেসবুক, ইউটিউব, টুইটার, গুগল প্লাস, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, রেড্ডিট, টাম্বলার, পিন্টারেস্ট, ভাইন ও লিঙ্কডইন ব্যবহার করে তাদেরকে গবেষণার নমুনা হিসেবে নেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ