ঢাকা, বুধবার 28 December 2016 ১৪ পৌষ ১৪২৩, ২৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

মস্কোয় রুশ পাকিস্তান চীনের বৈঠকে আফগানিস্তানের উদ্বেগ

২৭ ডিসেম্বর, জিও নিউজ : রাশিয়ার রাজধানী মস্কোয় গতকাল মঙ্গলবার রাশিয়া, পাকিস্তান ও চীনের অংশগ্রহণে ত্রিদেশীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আফগানিস্তান উদ্বেগ প্রকাশ করে।
আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শাকিব মুস্তাগণি বলেন, “আমাদের সরকারের সঙ্গে ত্রিদেশীয় এ বৈঠকের বিষই কোনো পরামর্শ করা হয় নি।”
গত সপ্তাহে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া গণমাধ্যমকে জানিয়েছিলেন, আসন্ন সম্মেলনে “আফগান পরিস্থিতিসহ আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা” নিয়ে আলোচনা করা হবে।
মস্কো সম্মেলনে পাকিস্তানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব আইজাজ চৌধুরী। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কীভাবে সহযোগিতা বাড়ানো যায় তা নিয়েই মূলত এ সম্মেলনে আলোচনা করা হবে। পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র গত সপ্তাহের ব্রিফিংই নতুন করে বলেইন, “আমরা আগেও বলেছি যে, আমাদের স্বার্থেই আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতাষ্ঠা করা জরুরি। এ চেতনা থেকে আমরা আফগানিস্তান শান্তি প্রতিষ্ঠায় প্রতিশ্রতিবদ্ধ এবং সব রকমের সহযোগিতার হাত বাড়িই দিতে প্রস্তুত রয়েছি।”
আফগান বিষয়ক রুশ বিশেষ দূত জামির কাবুলভও একই ধরনের কথা বলেইন। তবে আফগান মুখপাত্র এসব কথায় আশ্বস্ত হচ্ছেন না। তিনি বলইন, মস্কো সম্মেলন নিয়ে এক ধরনের অস্পষ্টতা রয়েছে। তিন দেশের উচিত- বিষয়টি পরিষ্কারভাবে আফগানিস্তানের সামনে তুলে ধরা।

অনলাইন আপডেট

আর্কাইভ