ঢাকা, বুধবার 28 December 2016 ১৪ পৌষ ১৪২৩, ২৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

জাতিসংঘকে টিটকারি ট্রাম্পের

২৭ ডিসেম্বর, স্কাই নিউজ : ‘কতিপয় লোকের আড্ডা ও সময় কাটানোর ক্লাব’ বলে জাতিসংঘকে টিটকারি মারলেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটি টুইট বার্তায় তিনি বলেন, ‘বিশাল সম্ভাবনা থাকা সত্ত্বেও কতিপয় লোকের আড্ডা ও সময় কাটানোর ক্লাবে পরিণত হয়েছে জাতিসংঘ। যা খুবই দুঃখজনক।’ তবে তিনি সতর্ক করে বলেছেন, ‘২০ জানুয়ারির পর জাতিসংঘের বিষয়টি অন্য রকম হবে।’
গত বছর ট্রাম্প বলেছিলেন, ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে তিনি নিরপেক্ষ থাকতে চান। তবে নির্বাচনী ক্যাম্পেইনের সময় তিনি ধীরে ধীরে ইসরাইলের পক্ষ নেয়া শুরু করেন।
উল্লেখ্য, গত ২৪ ডিসেম্বর জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের এক ভোটে পশ্চিমতীরে ফিলিস্তিনীদের ওপর ইসরাইলের আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়ে ভোট হলে ১৪-০ ভোটে তা পাশ হয়। তবে ভেটো ভোট প্রদানের ক্ষমতা থাকলেও তা প্রয়োগ করেনি যুক্তরাষ্ট্র। অন্যদিকে, এই সিদ্ধান্তে ফলে রিপাকলিকানসহ কতিপয় ডেমোক্রেট নেতাদের তীব্র সমালোচনার মুখে পড়তে হয় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার প্রশাসনকে। এতে ক্ষুদ্ধ হয়ে ভোট দেয়া ১২ দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক ছেদ করার ঘোষণা দেন ইসরাইলী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

অনলাইন আপডেট

আর্কাইভ