ঢাকা, বুধবার 28 December 2016 ১৪ পৌষ ১৪২৩, ২৭ রবিউল আউয়াল ১৪৩৮ হিজরী
Online Edition

২০১৬ সালে গুগলে যা সবচেয়ে বেশি খোঁজা হয়েছে

গুগল চেনেন না এমন মানুষ পাওয়া ভার। সার্চ ইঞ্জিন গুগল এখন নাম্বার ওয়ানে। গুগলের ধারে কাছে আর কেউ আসতে পারবে কি না তা যথেষ্ট সন্দেহ রয়েছে। সত্যিই গুগল সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। জনপ্রিয়তার শীর্ষে থাকা গুগলে প্রতিদিন লাখ লাখ মানুষ তথ্য খোঁজে।
২০১৬ সালে বছর জুড়ে কোন কোন বিষয় নিয়ে সবচেয়ে বেশি চর্চা হয়েছে, তা জানবার সোজা উপায় হলো গুগলে কোন কোন বিষয়ের সবচেয়ে বেশি খোঁজ চলেছে, তার খবর নেওয়া।
ডোনাল্ড ট্রাম্প
অ্যামেরিকার প্রেসিডেন্ট নির্বাচন সারা পৃথিবীতে সব ধরনের সংবাদমাধ্যম আর সোশ্যাল মিডিয়াজুড়ে ছিল। আর সেই সঙ্গে গুগলে খোঁজ চলছিল, কে এই ডোনাল্ড ট্রাম্প, তার ব্যবসা ও ধনসম্পত্তি, তার রিয়েলিটি শো ইত্যাদি নিয়ে।
পোকেমন গো
মোবাইল অ্যাপে খেলা যায় এমন এই খেলাটির ফ্যান আজ সারা দুনিয়ায়। স্মার্টফোনে যারা এই খেলা খেলেন, গুগল থেকে তারা পোকেমন ধরার হদিশ পাওয়ার আশা করেন।
আইফোন ৭
এই স্মার্টফোনটিকে অ্যাপল-এর এ যাবৎ সেরা সৃষ্টি বলে মনে করা হয়। আকার আর ডিজাইন আগের আইফোনের মতো হলেও, আইফোন সাত-এ নতুন কী কী বিশেষত্ব আছে আর তার দামই বা কী, তা জানার জন্য অনেকেই গুগলে খোঁজ করেছেন।
প্রিন্স
২০১৬ সালের এপ্রিল মাসে হঠাৎই মারা যান জনপ্রিয় পপ গায়ক প্রিন্স, ঠিক মাইকেল জ্যাকসনের মতো। সেই সময় গুগলে খোঁজের পরিসংখ্যানে প্রিন্স অ্যামেরিকায় ছিলেন দ্বিতীয় স্থানে আর সারা বিশ্বে চতুর্থ স্থানে। ২০১৬ সালে যে সব সেলিব্রিটি পরলোকগমন করেছেন, তাদের মধ্যে প্রিন্সকে নিয়েই সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে।
পাওয়ারবল
অ্যামেরিকায় গুগল সার্চে সর্বোচ্চ স্থানে উঠেছিল পাওয়ারবল নামের এক সুবিশাল লটারি। যুক্তরাষ্ট্রের ৪৪টি রাজ্যে খেলা হয় এই লটারি, ২০১৫ সালে যার জ্যাকপট উঠেছিল দেড় বিলিয়ন ডলারে!
ডেভিড বোয়ি
১৮ মাস ধরে ক্যানসারের বিরুদ্ধে সংগ্রাম করার পর ব্রিটিশ পপ গায়ক ডেভিড বোয়ি ২০১৬ সালের ১০ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গ্ল্যাম রক-এর প্রতিভূ বোয়ি মিক জ্যাগারের মতোই বিংশ শতাব্দীর পপ মিউজিকে ব্রিটেনের অন্যতম অবদান। তার মৃত্যু গুগুলে সার্চের বন্যা বইয়ে দেয়।
ডেডপুল, সুইসাইড স্কোয়াড, স্লিদার.আইও
সুপারহিরোদের কেরামতিকে উপজীব্য করে তৈরি ‘ডেডপুল’ আর ‘সুইসাইড স্কোয়াড’ ফিল্ম দু’টিকে নিয়ে গুগুলে ব্যাপক সার্চ চলেছে। ‘স্লিদার ডট আইও’ ছিল অ্যাপল-এর আইওএস প্ল্যাটফর্মে সবচেয়ে জনপ্রিয় ভিডিও গেম।
অলিম্পিক
২০১৬ সালে খেলাধুলার জগতে সবচেয়ে বড় ঘটনা ছিল রিও ডি জেনিরোর গ্রীষ্মকালীন অলিম্পিক প্রতিযোগিতা। অথচ সেই অলিম্পিকের প্রস্তুতি নিয়ে সত্যিই চিন্তা ছিল। কাজেই সব মিলিয়ে গুগলে সার্চের কোনো অভাব হয়নি।
হাউ টু মুভ টু ক্যানাডা
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ের ফলে বহু মার্কিনি দৃশ্যত দেশ ছেড়ে ক্যানাডায় গিয়ে বসবাস করার কথা ভাবছিলেন! ছবিতে দেখা যাচ্ছে নায়াগ্রা ফল্সের কাছে রেইনবো ব্রিজ, যা উভয় দেশের মধ্যে যোগসূত্র হিসেবে কাজ করে।
সাংগ্রিয়া
গুগলে খাবার-দাবারের রেসিপি বা প্রস্তুত প্রণালীর খোঁজ করেন অনেকেই। মার্কিন মুলুকে সবচেয়ে বেশি খোঁজ করা হয় অ্যালকহল যুক্ত পানীয় অর্থাৎ ককটেলের রেসিপির। সেই তালিকার শীর্ষে ছিল স্পেনের সাংগ্রিয়া, যা সুরার সঙ্গে ফলের রস মিলিয়ে তৈরি করা হয়।-ইন্টারনেট

অনলাইন আপডেট

আর্কাইভ