শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ভারত ভ্রমণে শিশুদের ই-টোকেন লাগবে না

স্টাফ রিপোর্টার : আগামী ১ জানুয়ারি থেকে ভারত ভ্রমণের জন্য শিশুদের কোনও ই-টোকেন লাগবে না। গতকাল বৃহস্পতিবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাবা-মায়ের সঙ্গে ১৮ বছরের নিচের অপ্রাপ্তবয়স্ক শিশুদের ট্যুরিস্ট ভিসার জন্য কোনও আলাদা অ্যাপয়েন্টমেন্ট তারিখ/ই-টোকেন প্রয়োজন হবে না। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রসমূহে (আইডিএসি) বাবা-মায়েরা তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্রের সঙ্গে শিশুদের আবেদনসমূহ জমা দিতে পারবেন। সেক্ষেত্রে তাদের প্রাপ্ত ভিসার ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।
ভারতে শিশুদের তাদের পরিবারের সঙ্গে ভ্রমণের উপকারে এই সুবিধা দেয়া হচ্ছে উল্লেখ করে আরও জানানো হয়, এতে ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ এবং দুই দেশের মধ্যে যোগাযোগ ও সম্পর্ক আরো বৃদ্ধি পাবে।
হাইকমিশন আরো জানায়, এছাড়া পৃথক আরেকটি বিজ্ঞপ্তিতে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের কোনও অ্যাপয়েন্টমেন্ট ডেট/ই-টোকেনের প্রয়োজন নেই। ১ জানুয়ারি থেকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টকারীদের পরিবারের সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র আইভিএসি উত্তরা, সেক্টর-৭, সড়ক-১৮, বাড়ি-৫৬, উত্তরা, ঢাকা-১২৩০ এ সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে কোনো ই-টোকেন ছাড়াই জমা দিতে পারবেন।
তবে, আবেদনপত্র জমা দেয়ার সময় মূল কূটনৈতিক/সরকারি পাসপোর্ট দেখাতে হবে এবং আবেদনপত্রের সঙ্গে পাসপোর্টের ফটোকপি সংযুক্ত করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ