ঢাকা, বৃহস্পতিবার 05 January 2017, ২২ পৌষ ১৪২৩, ০৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

রিপাবলিকান ও ডেমোক্রেট ভোটে আবারো রায়ান হাউজ স্পিকার নির্বাচিত

৪ জানুয়ারি, দ্য হিন্দু/ সিএনএন/দ্য ইন্ডিপেন্ডেন্ট : যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন বর্তমান স্পিকার পল রায়ান। এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো কংগ্রেসে স্পিকারের দায়িত্ব পালন করবেন রায়ান। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ১১৫ তম কংগ্রেসে তিনি দ্বিতীয় মেয়াদে হাউজ স্পিকার নির্বাচিত হন। ওই অনুষ্ঠানে শপথও নেন রায়ান।
ডেমোক্রেট মাইনোরিটি লিডার ন্যান্সি পেলোসিকে হারিয়ে তিনি স্পিকারের পদ বহাল রাখেন। কংগ্রেসম্যানদের ৪৩৩ ভোটের মধ্যে ২৩৯ টি ভোট পান রায়ান এর মধ্যে রিপাবলিকানই ২৪১ জন রয়েছে বলে ধারণা করা হচ্ছে। আর ১৮৯টি ভোট পান ন্যান্সি। বাকিগুলো পান অন্য প্রার্থীরা।
রিপাবলিকান ও ডোমোক্রেট উভয় পক্ষই রায়ানকে ভোট দিয়ে ফের স্পিকার নির্বাচিত করে। এর আগেই অবশ্য স্পিকার হিসেবে রায়ানকে রাখার আগ্রহ জানিয়েছিলেন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
১১৫ তম কংগ্রেসে সদস্যরা শপথ নেয়ার আগে পল রায়ান শপথ নেন। দ্বিতীয় মেয়াদে জয়ী কংগ্রেস সদস্যদের শপথ করান বিদায়ী ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। আর নতুন কংগ্রেস সদস্যদের শপথ করান স্পিকার পল রায়ান।
গত বুধবার নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কংগ্রেসে যোগ দেয়ার কথা রয়েছে। ওবামা প্রশাসনের বিভিন্ন আইনের বাতিল ও পরিবর্তনের বিষয়ে কথা হতে পারে বলে পল রায়ান জানান।
রিপাবলিকান কংগ্রেসম্যানদের মধ্যে এখন ওবামার স্বাস্থ্য সংক্রান্ত বিল ‘ওবামা কেয়ার’ কিভাবে বাতিল করা যায় তা নিয়ে এখন কাজ করবেন তারা। এছাড়া ওবামা সরকারের আমলে নেওয়া আরো অনেক বিষয় বাতিল কিভাবে করাবেন তা নিয়েও আলোচনা করবেন তারা।
এদিকে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ১১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করবেন। স্থানীয় সময় মঙ্গলবার এক টুইট বার্তায় ট্রাম্প নিউ ইয়র্কে সংবাত সম্মেলন করবেন বলে জানিয়েছেন।
তিনি নির্বাচিত হওয়ার পর কয়েকবার সংবাদ সম্মেলন করলেও প্রায় এক মাস ধরে সাংবাদিকদের কোনো ধরনের প্রশ্নের উত্তর দিচ্ছেন না। তিনি কোনো ধরনের সাক্ষাৎকারও দেননি। তিনি তার মতামত জানান টুইটারের মাধ্যমে।
আাগামী ১১ জানুয়ারির সংবাদ সম্মেলন হবে শপথ অনুষ্ঠানের মাত্র কয়েক দিন পর ২০ জানুয়ারি ওয়াশিংটনে শপথ গ্রহণ করবেন ট্রাম্প। এর আগে নিজের ব্যবসায় সংক্রান্ত বিষয়াদী নিয়ে সংবাদ সম্মেলন করার কথা ছিল তার। তবে সর্বশেষ তিনি তা বাতিল করে  দেন।
ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন ও তার স্বামী সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ট্রাম্পের শপথ অনুষ্ঠানে থাকবেন বলে ট্রাম্পের একজন সহকারী জানিয়েছেন। এছাড়া সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও তার স্ত্রী লরা বুশও ওয়াশিংটনে ট্রাম্পের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।
কয়েকদিনের মধ্যেই ট্রাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার বিষয়ে সংবাদ সম্মেলন করবেন হিলারি দম্পত্তি। প্রচন্ড তিক্ততাপূর্ণ নির্বাচনী প্রচারণার পর ট্রাম্পের কাছে নির্বাচনে হেরে গেলেও হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের লক্ষ্যে ট্রাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ