ঢাকা, বৃহস্পতিবার 05 January 2017, ২২ পৌষ ১৪২৩, ০৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আইএসের হিটলিস্টে এরদোগান-মোদি!

৪ জানুয়ারি, আনন্দবাজার : ইসলামিক স্টেট বা আইএসের সাম্প্রতিক একটি ভিডিও ফুটেজে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদিকে ইসলাম বিরোধী হিসেবে বলা হয়েছে।
১৯ মিনিটের ওই ভিডিও ফুটেজে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের পাশাপাশি দেখা গেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদিকে। এরদোগান এবং  মোদি, দু’জনেই ইসলাম বিরোধী বলে জানানো হয়েছে ভিডিওতে। ক্রস শিল্ড নামে আরবি এবং তুর্কি ভাষায় প্রকাশিত ওই ভিডিওতে দেখা যাচ্ছে, সিরিয়ায় আইএস জঙ্গিরা তুরস্ক থেকে অপহৃত দুই সেনাকে জীবন্ত পুড়িয়ে মারছে। শুরুতে এরদোগানের সমালোচনা করা হয়েছে কারণ তিনি সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইয়ে মদদ দিচ্ছেন। বিশেষজ্ঞরা বলছেন, ইস্তাম্বুলের নাইটক্লাবে হানা দেওয়ার দিন কয়েক আগে তৈরি হয়েছে এই ভিডিওটি। আইএস সেই ভিডিওতে তুরস্কে হামলা চালানোর ডাক দিয়েছে। এর পরে এক এক করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ, পোপ ফ্রান্সিস, মায়ানমারের প্রাক্তন প্রেসিডেন্ট থেইন সেন এবং কয়েক জন ইজরাইলি নেতাকেও ইসলাম বিরোধী বলে তোপ দেগেছে জঙ্গিরা।
এই সূত্রেই হিটলিস্টে এসেছে  মোদির নাম। এরদোগান এবং  মোদির যে ছবিটি জঙ্গিরা ব্যবহার করেছে, সেটি ২০১৫-র নভেম্বরের তুরস্কে জি ২০ শীর্ষ সম্মেলনের
ফাঁকে তোলা।

অনলাইন আপডেট

আর্কাইভ