ঢাকা, বৃহস্পতিবার 05 January 2017, ২২ পৌষ ১৪২৩, ০৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বেকার নাগরিকদের ভাতা দেবে কল্যাণমুখী রাষ্ট্র ফিনল্যান্ড

৪ জানুয়ারি, এপি/টি আর/এমএনএইচ : বেকার নাগরিকদের প্রতিমাসে ৫৬০ ইউরো বা ৫৮৭ মার্কিন ডলার (প্রায় ৪৬ হাজার টাকা) ভাতা দেওয়ার ঘোষণা দিয়েছে প্রথম ইউরোপের অন্যতম কল্যাণমুখী রাষ্ট্র ফিনল্যান্ড। সামাজিক পরীক্ষামূলকভাবে নেওয়া এই পদক্ষেপ দেশটির আমলাতান্ত্রিক লাল ফিতার দৌরাত্ম্য কমানোর পাশাপাশি দারিদ্র্য দূর করে কর্মসংস্থান বাড়াবে বলে আশা করা হচ্ছে। সোমবার ফিনল্যান্ডের সোস্যাল ইনস্যুরেন্স ইনস্টিটিউশন কেলা’র কর্মকর্তা ওল্লি কানগাস সরকারের এই নতুন পদক্ষেপের কথা জানিয়েছেন। মঙ্গলবার মার্কিন বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
 কেলা’র কর্মকর্তা ওল্লি কানগাস জানান, শুরুতে দ্বৈবচয়নের ভিত্তিতে দুই হাজার নাগরিককে বাছাই করে এই বেকার ভাতা দেয়া হবে। এ বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে এই বেকার ভাতা।
প্রাথমিকভাবে নির্বাচিত এই দুই হাজার বেকার নাগরিককে প্রতি মাসে ৫৬০ ইউরো বা ৫৮৭ মার্কিন ডলার করে দেওয়া হবে। এই অর্থ তারা কোন কাজে ব্যয় করবে, সে সম্পর্কে কোনও বিধিনিষেধ থাকবে না। তবে নির্বাচিত বেকারদের কেউ এরই মধ্যে কোনও ধরনের ভাতা পেয়ে থাকলে ওই টাকার অঙ্ক বাদ যাবে ৫৬০ ইউরো থেকে।
সরকারি তথ্য অনুযায়ী, ফিনল্যান্ডের বেসরকারি খাতে একজন কর্মীর গড় মাসিক আয় সাড়ে তিন হাজার ইউরো।
ওল্লি কানগাস জানান, বেকারদের মধ্যে যে ‘নিরুৎসাহী হওয়ার সমস্যা’কে দূর করাই এই পদক্ষেপের মূল উদ্দেশ্য।’ তিনি আরও জানান, ‘কোনও কিছু হারিয়ে ফেলার যে ভয়’ মানুষের মধ্যে রয়েছে, তা দূর করবে এই উদ্যোগ। আর এই বেকার ভাতার আওতাধীন কোনও ব্যক্তি চাকরি পাওয়ার পরও প্রতিমাসের ৫৬০ ইউরো ভাতা পেতে থাকবেন।
ফিনল্যান্ডের বর্তমান জটিল সামাজিক সুরক্ষা ব্যবস্থার অধীনে কোনও ব্যক্তি কোনও চাকরিতে যোগ দিলে তিনি সামাজিক সুরক্ষা ভাতা থেকে বঞ্চিত হন। যে কারণে অনেকেই সুরক্ষা ভাতা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কায় স্বল্পবেতন বা অস্থায়ী চাকরির সুযোগকে প্রত্যাখ্যান করতে পারেন। কানগাস বলেন, আমরা এই উদ্যোগের মাধ্যমে দেখতে চাই যে বেকাররা কেমন আচরণ করেন। এই পরীক্ষামূলক উদ্যোগ কি তাদের নিজেদের বিভিন্ন ধরনের চাকরিতে নিয়োজিত হতে সাহসী করবে? নাকি সমালোচকরা যেমনটি দাবি করছেন, সেই অনুযায়ী তারা কোনও কিছু না করেই মাসিক ভাতা পাওয়ার জন্য অলস হয়ে বসে থাকবে? তিনি আরও জানান, বেকার ভাতার এই পরীক্ষামূলক উদ্যোগ পরবর্তী সময়ে ফ্রিল্যান্সার, ক্ষুদ্র উদ্যোক্তা বা খ-কালীন চাকরিজীবীর মতো স্বল্প আয়ের নাগরিকদের মধ্যেও ছড়িয়ে দেওয়া হতে পারে।
উল্লেখ্য, ফিনল্যান্ডের জনসংখ্যা প্রায় ৫৫ লাখ। দেশটিতে গত নভেম্বর মাসের তথ্য অনুযায়ী বেকার জনগোষ্ঠীর পরিমাণ শতকরা ৮.১ শতাংশ বা প্রায় দুই লাখ ১৩ হাজার। আগের বছরেও বেকারের সংখ্যা একই ছিল। এই কর্মসংস্থানহীনতা সমস্যা মোকাবিলায় দেশটির প্রধানমন্ত্রী জুহা সিপিলার নেতৃত্বাধীন মধ্য-ডানপন্থী সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের একটি হলো এই বেকার ভাতা।

অনলাইন আপডেট

আর্কাইভ