ঢাকা, বৃহস্পতিবার 05 January 2017, ২২ পৌষ ১৪২৩, ০৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

তুরস্কে জরুরি অবস্থার মেয়াদ বাড়ল আরও ৩ মাস

৪ জানুয়ারি, রয়টার্স : তুরস্কের রাষ্ট্রীয় সংবাদপমাধ্যম আনাদোলু জানিয়েছে, দেশটির পার্লামেন্ট আরও তিন মাসের জন্য জরুরি অবস্থা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে, যা আগামী ১৯ জানুয়ারি থেকে কার্যকর হবে।
জরুরি অবস্থা চলাকালে প্রেসিডেন্ট ও মন্ত্রী পরিষদ পার্লামেন্টকে পাশ কাটিয়ে যে কোনও আইন জারি করতে পারে এবং যে কোনও নাগরিক অধিকার সীমিত করতে পারে। ২০১৬ সালের ১৫ জুলাই এক ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর প্রথম জরুরি অবস্থা জারি করেছিলেন তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। পরে ৪ অক্টোবর দেশটির পার্লামেন্ট আরেক দফা জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়।
ওই ব্যর্থ ক্যু প্রচেষ্টার জন্য প্রথম থেকেই যুক্তরাষ্ট্রে নির্বাসিত ইসলামি চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে তুরস্ক। তবে গুলেন এসব অভিযোগ অস্বীকার করেছেন। গতবছর জুলাই থেকে ৪০ হাজারেরও বেশি মানুষকে আটক ও গ্রেফতার করেছে তুর্কি কর্তৃপক্ষ। সেনা সদস্য, পুলিশ কর্মকর্তা, শিক্ষক, বিচারক, সাংবাদিকসহ এক লাখেরও বেশি মানুষকে বহিষ্কার ও চাকরিচ্যুত করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা সবাই ফেতুল্লাহ গুলেনের অনুসারী। এদিকে, নববর্ষের রাতে তুরস্কের ইস্তানবুল শহরের নাইট ক্লাবে এক ভয়াবহ হামলা চালানো হয়। এতে নিহত হন ৩৯ জন। আহত হন কমপক্ষে ৬৯ জন। হতাহতদের মধ্যে বিদেশি পর্যটকও ছিলেন। ওই হামলার পরই আসলো তুরস্কে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর ঘোষণা।

অনলাইন আপডেট

আর্কাইভ