ঢাকা, বৃহস্পতিবার 05 January 2017, ২২ পৌষ ১৪২৩, ০৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

এক্সন মোবিলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছেন ‘ট্রাম্পের পররাষ্ট্রমন্ত্রী’ টিলারসন

৪ জানুয়ারি, রয়টার্স : ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে রেক্স টিলারসনের নিয়োগ নিশ্চিত হলে, তিনি ও মার্কিন শীর্ষ তেল কোম্পানি এক্সন মোবিল নিজেদের মধ্যকার সকল সম্পর্ক ছিন্ন করতে একমত হয়েছেন। স্বার্থের সংঘাত নিরসনেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এক বিবৃতিতে এক্সন জানিয়েছে।
ট্রাম্প শিবিরের পক্ষ থেকে গত ১৩ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে টিলারসনের নাম জানানো হয়। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিয়োগের আইন অনুযায়ী, এই নিয়োগ নিশ্চিতের জন্য সিনেটের অনুমোদন দরকার। আর তাই টিলারসনের নিয়োগ এখনও নিশ্চিত হয়নি। এক্সন মোবিল এক বিবৃতিতে জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে টিলারসনের নিয়োগ নিশ্চিত হলে কোম্পানির পক্ষ থেকে তার ২০ লাখ শেয়ারের (যার বর্তমান মূল্য ১৮ কোটি ২০ লাখ ডলারেরও বেশি) মূল্য আগামী ১০ বছর ধরে স্বাধীন একটি ট্রাস্টে জমা হবে।
বিবৃতিতে আরও বলা হয়, টিলারসনকে যে শেয়ার বোনাস দেওয়ার কথা ছিল, আর আগামী তিন বছরে নগদ বোনাস হিসেবে যে ৪১ লাখ ডলার দেওয়ার কথা রয়েছে তাও বাতিল করা হবে। টিলারসন তার মালিকানাধীন ৬ লাখ শেয়ারও বিক্রি করে দেবেন।
এক্সন জানিয়েছে, টিলারসন পদত্যাগ করলে তার স্থলাভিষিক্ত হবেন কোম্পানিটির নবনিযুক্ত প্রেসিডেন্ট ড্যারেন উডস। গত ৮ নভেম্বর মার্কিন নির্বাচনের ফল ঘোষণার পর থেকে এক্সনের শেয়ারের মূল্য বেড়েছে সাড়ে ৬ শতাংশ।
উল্লেখ্য, টিলারসনের নিয়োগ নিয়ে ইতোমধ্যে অনেক প্রশ্ন উঠেছে। এই জ্যেষ্ঠ কূটনীতিকের রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘ঘনিষ্ট সম্পর্ক’ রয়েছে বলে অভিযোগ রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ