ঢাকা, শুক্রবার 06 January 2017, ২৩ পৌষ ১৪২৩, ০৭ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

টিআইসিতে মুক্তকণ্ঠে বিজয়ের কবিতা

... এই টার্মিনাল তাকে চক্ষু দিয়ে বিনিময়ে কেটে নিয়েছে ভুরু, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর কবিতার ক’টি লাইন দিয়ে সম্প্রতি থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে হয়ে  গেল মুক্তকণ্ঠে বিজয়ের কবিতা। ছিন্নমূল শিশুদের উৎসর্গ করে  মুক্তকণ্ঠ সাহিত্য সংস্কৃতি সংসদের আয়োজনে এ কবিতানুষ্ঠানের আয়োজন করা হয়।
দুটি ধাপে এ কবিতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিকাল ৪টায় শুরু হয় মুক্তিযুদ্ধ ও বিজয়ের কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। আবৃত্তি প্রতিযোগিতা শেষে চা বিরতির পর শুরু হয় মুক্তকণ্ঠের বিজয় দিবসের কবিতাপত্র মুক্তকণ্ঠে বিজয়ের কবিতা’র মোড়ক উন্মোচন। কবিতাপত্রের মোড়ক উন্মোচন করেন মুক্তকণ্ঠের সাবেক সভাপতি ও সম্পাদকরা। মোড়ক উন্মোচন শেষে শুরু হয় কবিকণ্ঠে কবিতাপত্রে প্রকাশিত কবিতা। টিআইসি প্রবেশমুখে স্থাপন করা হয়েছিল মুক্তকণ্ঠের বিরল সব প্রকাশনা সমৃদ্ধ স্টল। কবিতাপাঠ অনুষ্ঠানের নিয়মিত বিরতিতে দেশাত্মবোধক গান পরিবেশন করেন শিল্পী জাহাঙ্গীর আলম, কাজী মাহফুজুল হক চৌধুরী, সাজিদুল ইসলাম, মোহাম্মদ আবদুল্লাহ, রিদুয়ান, শাফী, মাহফুজ, নোমান এবং ইব্রাহিম। অনুষ্ঠানে আবৃত্তি করেন অতিথি আবৃত্তি শিল্পী ইকবাল সাকী এবং এমদাদ হোসেন।
গান, কবিতা এবং আবৃত্তি শেষে অনুষ্ঠিত হয় আবৃত্তি প্রতিযোগিতা এবং বিজয় দিবসের কবিতা লেখা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ। আবৃত্তি প্রতিযোগিতায় ক বিভাগে প্রথম ও দ্বিতীয় পুরস্কার বিজয়ী যথাক্রমে আফিয়া ইবনাত সায়মা এবং সা’দ বিন সালাম। খ বিভাগে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জন করে যথাক্রমে আবদুল্লাহ আল সাজ্জাদ, আবু দাউদ আরেফীন এবং তারেক মাহমুদ। কবিতা প্রতিযোগিতায় নির্বাচিত আট কবি আবু দাউদ আরেফিন, আবদুল্লাহ আনাস, অভিলাষ মাহমুদ, উম্মুল খাইর, ফাইজা তাবাসসুম, খোরশেদ মুকুল, জুয়েল রানা এবং মামুনুর রশিদ পলাশ।
মুক্তকণ্ঠ সভাপতি আবদুস সামাদ রাজু’র সঞ্চালনায় এবং ইকবাল সাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কবি চৌধুরী গোলাম রব্বানী। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তকণ্ঠের সাবেক প্রধান সম্পাদক ও গল্পকার আবু সাঈদ হান্নান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুক্তকণ্ঠের সাবেক সভাপতি কবি সৈয়দ আহমদ শামীম, যুলকারনাইন নাসিফ, মুক্তকণ্ঠের উপদেষ্টা সদস্য আবদুল্লাহ আল নাহিয়ান এবং আরাফাত বিন ইউসুফ।

অনলাইন আপডেট

আর্কাইভ