ঢাকা, শনিবার 07 January 2017, ২৪ পৌষ ১৪২৩, ০৮ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

মেডিকেল-ডেন্টালে বিদেশী কোটার বেশিরভাগই ভারত-মালয়েশিয়ার

স্টাফ রিপোর্টার : দেশের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের এমবিবিএস কোর্সে চলতি শিক্ষাবর্ষে (২০১৬-১৭) সার্কভুক্ত ও নন সার্কভুক্ত দেশের জন্য সংরক্ষিত কোটায় সুযোগপ্রাপ্ত ১২৫ বিদেশী শিক্ষার্থীর তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। তাদের মধ্যে সার্ক কোটায় ৭২ জন ও নন সার্কভুক্ত দেশের কোটায় ৫৩ জন শিক্ষার্থী সুযোগ পেয়েছেন। এছাড়া সার্কভুক্ত কোটায় ভারতের সর্বোচ্চ ২৪ জন ও নন সার্কভুক্ত কোটায় মালয়েশিয়ার সর্বোচ্চ ৪৫ জন সুযোগ পায়। স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, আবেদনপত্র যাচাই-বাছাই সাপেক্ষে সার্ক ও নন সার্ক কোটায় শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হয়েছে। আগামী ২২ জানুয়ারির মধ্যে এসব শিক্ষার্থীকে ভর্তি হতে হবে।
সার্কভুক্ত দেশসমূহের সুযোগপ্রাপ্ত ৭২ জনের মধ্যে ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) ৭ জন, সলিমুল্লাহ মেডিকেল করেজে ৯ জন, শহীদ সোহরাওয়ার্দীতে ৭ জন, কুমিল্লায় ৪ জন, বগুড়ায় ৩ জন, ময়মনসিংহে ১১ জন, চট্টগ্রামে ৯ জন, রাজশাহীতে ৭ জন, সিলেটে ২ জন, রংপুরে ৩ জন, দিনাজপুরে ৩ জন ও ঢাকা ডেন্টাল কলেজে ৭ জন রয়েছেন।
বিভিন্ন দেশসমূহের মধ্যে ভারতের ২৪ জন, নেপালের ২২ জন, ভুটানের ৭ জন, শ্রীলঙ্কার ১৩ জন, পাকিস্তানের ৪ জন ও মালদ্বীপের ২ জন শিক্ষার্থী রয়েছেন।
অপরদিকে নন সার্কভুক্ত দেশসমূহের মধ্যে ঢামেকে ৯ জন, সলিমুল্লাহ ২ জন, সোহরাওয়ার্দীতে ৩ জন, ময়মনসিংহ ৬ জন, চট্টগ্রামে ৫ জন, সিলেটে ১০ জন ও ঢাকা ডেন্টাল কলেজে ১৩ জন সুযোগ পান।
বিভিন্ন দেশের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মালয়েশিয়ার ৩০ জন, ৬ জন আমেরিকার, ১৩ জন ফিলিস্তিনের এবং কানাডা, ইরান, ফিলিপাইন ও নিউজিল্যান্ডের ১ জন করে শিক্ষার্থী রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ