ঢাকা, শনিবার 07 January 2017, ২৪ পৌষ ১৪২৩, ০৮ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আড়ংঘাটা ইউপি স্বাস্থ্যকেন্দ্র সমস্যায় জর্জরিত

খুলনা অফিস : খুলনা মহানগরীর আড়ংঘাটা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে সেবার মান উন্নয়নের কোন ছোঁয়া লাগেনি। নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে এ কেন্দ্রটি। নিরাপদ মাতৃত্বের কোন সুযোগ নেই। ফলে গর্ভবতী নারীরা অতিরিক্ত অর্থ ব্যয় করে খুলনা শহরসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে গিয়ে সেবা নিচ্ছেন। চরম বিড়ম্বনায় পড়ছে এ অঞ্চলের দরিদ্র পরিবারের নারীরা।
স্বাস্থ্যকেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগী আব্দুস সালাম বলেন, এলাকায় একটি মাত্র স্বাস্থ্যকেন্দ্র দীর্ঘদিন ধরে অবহেলিত। এখানে বহিঃবিভাগে কিছু ওষুধ ও সেবা পাওয়া গেলেও গর্ভবতী মায়েরা এখানে কোন সুচিকিৎসা পায় না। কারণ এখানে তাদের সেবাদানের কোন ব্যবস্থা নেই।
কেন্দ্রে চিকিৎসা নিতে আসা পারভীন বেগম নামে একজন প্রসূতি বলেন, এখানে সন্তান প্রসবের কোন ব্যবস্থা নেই। তবে ডাক্তারদের নিকট থেকে প্রাথমিক পরামর্শ পাওয়া যায়।
কেন্দ্রের মেডিকেল অফিসার ডা. সওগাতুল আলম বলেন, এ কেন্দ্রটি দীর্ঘদিন ধরে জনাকীর্ণ অবস্থায় রয়েছে। পাঁচজন জনবলের মধ্যে তিনজন আছে। একজন এমবিএস ডাক্তার থাকলেও তিনি উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে প্রেষণে আছেন। তিনি আরও জানান, সকাল ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত প্রতিদিন ৩০/৩৫ জন রোগীকে চিকিৎসা সেবা এবং বরাদ্দকৃত ওষুধ রোগীদের মাঝে সরবরাহ করা হয়। এখানে কোনদিন ডেলিভারি হয়েছে কি-না তা আদৌ এলাকার মানুষের জানা নেই। কারণ এ কেন্দ্রে লেবার রুম বা লেবার ওয়ার্ড নেই। ডেলিভারি সংক্রান্ত ওষুধ ও প্রয়োজনীয় সরঞ্জামও নেই। এ অবস্থায় চলছে আড়ংঘাটা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রটির সেবা কার্যক্রম।
দিঘলিয়া উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ফিরোজা পারভীন জানান, স্বাস্থ্যকেন্দ্রের সমস্যাগুলো জেলা স্বাস্থ্য কর্মকর্তাদের অবগত করা হয়েছে। এ স্বাস্থ্যকেন্দ্রে গর্ভবতী মায়েরা ও সাধারণ মানুষ অচিরেই সুচিকিৎসা পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ