ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

চার মৌলনীতি না মানলে ইইউর একক বাজারে ঢুকতে পারবে না যুক্তরাজ্য -এঞ্জেলা মার্কেল

১০ জানুয়ারি, দ্য টেলিগ্রাফ/স্কাই নিউজ : জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র উদ্দেশে বলেন, যুক্তরাজ্য যদি ইইউর অবাধ চলাচলের অধিকার মেনে নিতে সম্মত না হয় তাহলে ইইউর একক বাজারে দেশটির প্রবেশে বাধা দেয়া হবে। স্কাইনিউজকে দেওয়া থেরেসা মে’র সাক্ষাৎকারের পর মার্কেল ওই মন্তব্য করেন। তিনি বলেন, ইইউতে পুঁজি, পণ্য, পরিষেবা এবং জনগণের অবাধ চলাচলের যে চারটি স্বাধীনতা রয়েছে সেগুলো মেনে না নিলে কোনওরকম আলোচনা হতে পারে না।
রোববার দেওয়া সাক্ষাৎকারে মে বলেছিলেন, তিনি সীমান্ত নিয়ন্ত্রণ এবং ব্রিটিশ সংস্থাগুলোকে সর্বাধিক স্বাধীনতা প্রদানের জন্যে ব্রেক্সিট চুক্তি করবেন।
এঞ্জেলা দাবি করেন, যুক্তরাজ্য ইইউর মৌলিক শর্তাবলী না মানলে তাদেরকে এর সুবিধা ভোগ করতে দেওয়া হবে না।
তিনি বলেন, ‘ইউরোপিয়ান ইউনিয়নে চলাচলের চারটি মূল স্বাধীনতার মধ্যে যুক্তরাজ্য কিছুতেই আপোষ করতে পারবে না। তারা সকল সুবিধা ভোগ করে অন্যান্য শর্ত অমান্য করতে পারে না।’
কলোন শহরে সরকারী আমলাদের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে মার্কেল বলেন, ইইউর জন্য এটা স্পষ্ট করে দেয়া জরুরী যে, ব্রিটেনের জন্য একক বাজারে প্রবেশাধিকার পাওয়া কেবল তখনই সম্ভব যখন তারা চারটি মৌলিক স্বাধীনতার নীতির প্রতি শ্রদ্ধাশীল থাকবে। অন্যথায় একক বাজারে প্রবেশাধিকার সীমিত রাখার বিষয়ে আলোচনা চালাতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ