ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

সৈয়দপুরে আগাম আলু নিয়ে চাষিরা বিপাকে

সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা: সৈয়দপুরে এবার আগাম আলু’র বাম্পার ফলন হয়েছে। কিন্তু আলু তুলে বিক্রি করে ন্যায্য মূল্য না পাওয়ায় চাষীরা পড়েছেন বিপাকে। আলু বিক্রি করে চাষীদের উঠছে না উৎপাদন খরচ। গত বছর আগাম আলুর বাজার মূল্য ভালো পাওয়ায় এবার ল্যমাত্রার চেয়ে বেশি জমিতে আগাম জাতের আলুর চাষ করেছেন অনেক কৃষক। ফলনও পেয়েছেন ভালো।
সৈয়দপুরের সোনাখুলী গ্রামের আলু চাষী খয়রাত হোসেন জানিয়েছেন, ৩০ হাজার টাকা খরচ করে ৫০ শতক জমির উৎপাদিত আলু বিক্রি হ"েছ ৭ হাজার টাকা। হাটে পাইকারী হিসেবে ৩ থেকে ৪ টাকা কেজি দরে আলু বিক্রি হচ্ছে। এতে কামেলা খরচই উঠছে না। তাই পরিবারের সদস্যদের নিয়ে আলু তুলছেন। চাষী সায়েদ আলী জানিয়েছেন, আলুর দাম কম থাকায় আগামীতে অনেক চাষীই আলু আবাদ করে না।
নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মতে সৈয়দপুরে এবারে ৮ হাজার ৭শ’ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। গতবার ভালো দাম পাওয়ায় এবারে গোটা জেলায় ২৩ হাজার ৮শ’ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ১ হাজার ৮শ’ হেক্টর বেশি। তবে আলু দাম নিয়ে এ অবস্থা অব্যাহত থাকলে আগামীতে এ অঞ্চলে আগাম জাতের আলু চাষাবাদ ব্যাহত হওয়ার আশংকা করছেন কৃষিবিদরা।

অনলাইন আপডেট

আর্কাইভ