ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

অনুমতি ছাড়াই শেয়ার বিক্রি

খুলনা অফিস : মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড খুলনা শাখার বিরুদ্ধে অনুমতি ছাড়াই বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি এবং স্বেচ্ছাচারিতাসহ বিএসইসি’র নিয়মনীতি উপেক্ষার অভিযোগ উঠেছে। এতে করে বিনিয়োগকারীরা সর্বস্বান্ত ও দিশেহারা হয়ে পড়েছেন।
এসব অভিযোগের পর প্রতিকার চেয়ে পাঁচজন বিনিয়োগকারীর পক্ষে প্রতিষ্ঠানের খুলনা শাখার ইনচার্জসহ কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে। কিন্ত কার্যকর কোন উদ্যোগ পরিলক্ষিত না হওয়ায় ক্ষতিগ্রস্তরা মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।
বিনিয়োগকারীদের অভিযোগে জানা গেছে, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড খুলনা শাখার ম্যানেজার সালাউদ্দিন অনেক বিনিয়োগকারীকে তাদের শেয়ার কেনাবেচা করতে দিচ্ছেন না। কোন কারণ ছাড়াই অ্যাকাউন্ট বন্ধ (ব্লক) করে রাখছেন। আবার অনুমতি ছাড়াই অন্য অ্যাকাউন্ট শেয়ার ট্রান্সফার এবং তা লোকসানে বিক্রিও করছেন।
এসব শেয়ার চালু এবং লেনদেনের জন্য চিঠি দেওয়া হলেও তিনি কোন পদক্ষেপ নিচ্ছেন না। উপরন্তু তিনি সংশ্লিষ্টদের হিসাব প্রধান কার্যালয়ে রয়েছে- মর্মে উল্লেখ করে আর কোন তথ্য জানাতে অস্বীকার করছেন। এ বিষয়ে ইতোপূর্বে একজন বিনিয়োগকারী থানায় সাধারণ ডায়রিও করেন।
এদিকে, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের অনিয়ম ও স্বেচ্ছাচারিতার কারণে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী ফারহানা পারভীন, শাহারা বানু, এসএম আকরাম শহীদ, কাজী আব্দুল হালিম এবং শেখ মতিয়ার রহমানের পক্ষে গত ১৪ ডিসেম্বর প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ের সিইও এবং ইনচার্জ বরাবর লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়। কিন্তু কর্তৃপক্ষ বিষয়টি সুরাহার কোন উদ্যোগ নেননি।
বিনিয়োগকারীদের পক্ষে লিগ্যাল নোটিশ প্রেরণকারী আইনজীবী হারুন-আল-রশীদ বলেন, লিগ্যাল নোটিশ প্রেরণের পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি সুরাহার কোন উদ্যোগ নেননি। যে কারণে তারা এ বিষয়ে মামলার প্রস্তুতি নিচ্ছেন।
তবে এসব অভিযোগের কোন ভিত্তি নেই দাবি করে মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড খুলনা শাখার ম্যানেজার সালাউদ্দিন বলেন, বিনিয়োগকারীরা তাদের মত করেই অভিযোগ করেছে। এসব অভিযোগের সঙ্গে বাস্তবতার কোন মিল নেই। অভিযোগকারীরা ইকুইটি মাইনাসে রয়েছেন। এরপরও বিষয়টি হেড অফিস দেখছে বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ