ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

রোহিঙ্গাদের সাহায্যে মানবিক দৃষ্টিতে এগিয়ে আসুন -অধ্যাপক এমাজ উদ্দিন

গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনী মিলনায়তনে বাংলাদেশ মুফাসসির পরিষদ আয়োজিত মিয়ানমারে মুসলমান নির্যাতনের প্রতিবাদে আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাবির সাবেক ভিসি প্রফেসর ড. এমাজ উদ্দিন আহমদ -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দিন আহমদ বলেছেন,  রোহিঙ্গাদের প্রতি এই নির্মম নির্যাতন কোন মানুষ মেনে নিতে পারে না। রোহিঙ্গারাও মানুষ, ওদের আশ্রয় দিন। মুসলিম হিসেবে না হলেও মানবিক দৃষ্টিতে ওদের সাহায্যে এগিয়ে আসুন।
গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে বাংলাদেশ জাতীয় মুফাসসির পরিষদের উদ্যোগে রোহিঙ্গা উচ্ছেদের প্রতিবাদে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সংগঠনের সভাপতি মুহাদ্দিস আমীরুল ইসলাম বিলালীর সভাপতিত্বে ও মহানগরী যুগ্মমহাসচিব মাওলানা আবুল কালাম আজাদ আযহারীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  দৈনিক নয়াদিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ছারছীনার ছোট পীর শাহ মোঃ আরিফ বিল্লাহ ছিদ্দিকী।
এমাজ উদ্দিন আহমদ বলেন, মানুষ আশরাফুল মাখলুকাত। তাদের প্রতি এই অবহেলা বা এই নির্মম নির্যাতন কোন মানুষ মেনে নিতে পারে না। অচিরেই তাদের জন্য আন্তর্জাতিক সাহায্য সংস্থা ও মানবাধিকার সংগঠনের বেশী বেশী এগিয়ে আসতে হবে। তিনি আরো বলেন, সরকার আর্ন্তজাতিকভাবে রোহিঙ্গাদের বিষয়ে দাবি তুলতে পারে। আমরা রোহিঙ্গা ইস্যুতে সব ধরনের সহায়তায় সরকারের সমর্থন করবো। এ বিষয় তুলে ধরতে একাধিক প্রতিনিধি বিভিন্ন দেশে পাঠানো যেতে পারে। 
প্রধান আলোচক আলমগীর মহিউদ্দিন বলেন, কারাগার থেকে বের করে শান্তিতে নোবেল পেতে যে রোহিঙ্গারা অং সাং সু চিকে নিয়ে বিক্ষোভ মিছিল আন্দোলন করেছিল আজ সেই সু চিই রোহিঙ্গাদের গণহারে হত্যা করছে, নির্যাতন করে তাদের দেশ ছাড়া করছে। তাদের জাতীয় অধিকার নাগরিত্ব থেকে বঞ্চিত করে বেওয়ারিশ বানিয়ে দিয়েছে। যা তার জন্য বুমেরাং রূপ ধারণ করবে। তিনি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহযোহিতায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহসভাপতি মাওলানা কাজি মারুফ বিল্লাহ, মহানগরী সহসভাপতি মাওলানা আব্দুল খালেক শরীয়তপুরী, মাওলনা আনিসুর রহমান জাফরী, ঢাকা জেলা সভাপতি হুমায়ুন কবির মাজেদী, মহানগরী দাওয়া সচিব মাওলানা মোনাওয়ার হোসাইন মোমিন,  মাওলানা নাজমুল হাসান ও মাওলানা  দেলাওয়ার হোসাইন হুজায়ফিসহ নেতৃবৃন্দ।

অনলাইন আপডেট

আর্কাইভ