ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

একাডেমি কারিকুলামে কর ও ভ্যাট বিষয় অন্তর্ভুক্ত করা হবে

স্টাফ রিপোর্টার : করদাতা সৃষ্টি এবং শিক্ষার্থীদের কর ও ভ্যাট বিষয়ে ধারণা দিতে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ একাডেমির কারিকুলামে কর ও ভ্যাট বিষয় অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
কাকরাইলের আইডিইবি ভবনে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ ও ‘উন্নয়ন মেলা ২০১৭’ উপলক্ষে কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম শিক্ষার্থীদের নিয়ে আলোচনা সভায় এ তথ্য জানান তিনি। এনবিআর আয়োজিত এ আলোচনা সভা, প্রশ্নোত্তর ও কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান ও ফোরামের উদ্ভাবক মো. নজিবুর রহমান।
তিনি বলেন, কর ও ভ্যাট বিষয়ে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বাড়াতে ‘কর শিক্ষণ ফোরাম’ ও ‘ভ্যাট শিক্ষণ ফোরাম’ এর মতো উদ্ভাবনী পদ্ধতি আবিষ্কার করেছে এনবিআর। এরই আওতায় শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন আয়োজন করছে সংস্থাটি। রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে এ ফোরামের কার্যক্রম ব্যাপক সাড়া ফেলেছে।
ফোরামের আহ্বায়ক ও এনবিআরের মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, শিক্ষার্থীদের চাহিদা ও মনন চিন্তায় তাদের প্রয়োজন উপযোগী করে ‘কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম’ আয়োজন করেছি। শিক্ষার্থীদের উচ্ছ্বাস, উল্লাস ও মনোযোগ আমাদেরকে প্রচন্ডভাবে উদ্ধুদ্ধ করেছে। তারা আগ্রহ নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এ ধরনের উদ্ভাবনী ও সৃষ্টিশীল কাজে সব সময়ই অগ্রণী ভূমিকা পালন করেছে এনবিআর; ভবিষ্যতেও করবে।
অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা। করের আওতা বাড়ানো, করসেবা অনলাইন ভিত্তিক করা, কর আহরণ, কর বিষয়ে সচেতনতা তৈরিতে করের বিভিন্ন দিক পাঠ্য বইয়ে অন্তর্ভুক্ত করা, প্রচারণা ও করভীতি দূর করতে শিক্ষার্থীদের সহায়তা নেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের কর বিষয়ে প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন তারা।
অনুষ্ঠানে শিক্ষার্থীদের ভ্যাট ও আয়কর বিষয়ক টিভিসি ও ডকুমেন্টারি প্রর্দশন, রাজস্ব বোর্ডের বিভিন্ন ফ্লায়ার ও লিফলেট বিতরণ, ভ্যাট অনলাইনের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এছাড়া ভ্যাট অনলাইন থেকে প্রস্তুাবিত নতুন ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর বৈশিষ্ট তুলে ধরা হয় এতে।

অনলাইন আপডেট

আর্কাইভ