ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

রাজধানীর সীমান্ত স্কয়ারে আগুন

স্টাফ রিপোর্টার : রাজধানীর ঝিগাতলায় অবস্থিত সীমান্ত স্কয়ার শপিং মলে আগুন লাগার ঘটনা ঘটেছে। সাবেক রাইফেলস স্কয়ার নামের এই বহুতল মার্কেটে ৬ষ্ঠ তলায় অবস্থিত ন্যাশনাল ব্যাংকে বিকাল ৫টা ১০ মিনিটে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার আতাউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।
পরে ফায়ার সার্ভিসের অপর ডিউটি অফিসার পলাশ চন্দ্র মোদক জানান, ন্যাশনাল ব্যাংকের ভেতরে এর রিসিপশনের পাশে একটি বৈদ্যুতিক বাল্ব ফেটে এ আগুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের মোহাম্মদপুর ও পলাশীর ৩টি ইউনিট ঘটনাস্থলে যায়। তবে তার আগেই ব্যাংকটির কর্মীরা নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থার মাধ্যমে আগুন নিভিয়ে ফেলে। এ ঘটনায় ভবনটির কোনও ক্ষয়-ক্ষতি হয়নি বলেও দাবি করেন তিনি।
১২ লাখ টাকা কর ফাঁকি 
বাড্ডায় ৭৫ টন ভিনিয়ার্ড
বোর্ড আটক 
চট্টগ্রাম বন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় আমদানিকৃত ৭৫ টন ভিনিয়ার্ড বোর্ড রাজধানীর উত্তর বাড্ডা থেকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। গতকাল মঙ্গলবার সকালে সাতারকুল রোডে অবস্থিত উডএন ইন্টারন্যাশনাল নামীয় প্রতিষ্ঠান থেকে রেডওক ভিনিয়ার্ড বোর্ডগুলো আটক করা হয়।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড.মইনুল খান জানান, আমদানিকারকের ঘোষণা ছিল এমডিএফ বোর্ড এবং এইসএস কোড : ৪৪১১১৪০০, মোট শুল্ক কর টিটিআই: ৪৩ দশমিক শূন্য ৮ শতাংশ। কিন্তু বাস্তবে পণ্য পরীক্ষায় পাওয়া যায় রেড  ওএকে ভিনিয়ার্ড বোর্ড, যার এইচএস কোড : ৪৪১২৯৯০০, মোট শুল্ককর : ৭৫ দশমিক শূন্য চার শতাংশ। অভিযানকালে ওয়্যারহাউসে মোট ৭৫ টন বোর্ড পাওয়া গেছে।
প্রতিষ্ঠানের আমদানিকারক চাঁদপুর প্লাস্টিক এবং সিঅ্যান্ডএফ এজেন্ট এস এফ ট্রেডার্স । প্রতিষ্ঠানটি সিলগালা করে পণ্যগুলো প্রতিষ্ঠানের মালিকের জিম্মায় রাখা হয়েছে। পণ্যগুলোর মোট প্রকৃত শুল্ক কর প্রযোজ্য ছিল ২০ লক্ষ টাকা। কিন্তু প্রতিষ্ঠানটি ৭ লক্ষ টাকা প্রদান করে কাস্টম হাউস চট্টগ্রাম থেকে ছাড় নিয়েছিল। চালানটিতে শুল্ক ফাঁকি হয়েছিলো ১২ দশমিক ৬৬ লাখ টাকা। এ বিষয়ে একটি কাস্টমস মামলা হয়েছে। আটককৃত পণ্য চালানটি ন্যায় নির্নয়ের জন্য চট্টগ্রাম কাস্টমস কমিশনারের বরাবর প্রেরণ করা হয়েছে। একইসঙ্গে পণ্যটি কীভাবে শুল্ক ফাঁকি দিয়ে চট্টগ্রাম বন্দর দিয়ে ছাড় হলো সে বিষয়ে তদন্তের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ