ঢাকা, বুধবার 11 January 2017, ২৮ পৌষ ১৪২৩, ১২ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

বিহারের জেলে ৬০ টাকা দিলেই বন্দীরা পাচ্ছে পছন্দের সমস্ত জিনিস!

রাজ্যশ্রী বকসী, কলকাতা: গত মাসেই বিহারের নাম করা বক্সার জেল থেকে ফেরার হওয়া বন্দীদের আজও খোঁজ মেলেনি। এরইমধ্যে ফের খবরে আবার এল সেই বিহারের বক্সার জেল। এবারে এখানকার এক সুরক্ষাকর্মীর ঘুষ নেওয়ার ঘটনা সামনে এল। তিনি টাকার বিনিময়ে বন্দীদের পছন্দমতো জিনিস পৌঁছে দেওয়ার সওদা করে থাকেন।
সম্প্রতি এধরনের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা যাচ্ছে এক সুরক্ষাকর্মীকে ঘুষ নিতে। অভিযুক্ত সুরক্ষাকর্মীর নাম সঞ্জয় নিবারি।
ভিডিওতে দেখা গেছে, বাইরের কিছু লোকেদের সঙ্গে দশ-বিশ টাকা নিয়ে দর কষাকষি করছেন সঞ্জয়।
প্রথমে একটা কাগজ নিয়ে দেখছেন ওই সুরক্ষাকর্মী। এরপরেই ৬০ টাকা চান। প্রথমে টাকা দিতে অস্বীকার করলেও শেষমেষ ৬০ টাকা দিতে হয় তাদের। অর্থাৎ ৬০ টাকা দিলেই সঞ্জয় নিবারির মতো হোমগার্ডরা বন্দীদের প্রয়োজনীয় জিনিস বাইরে পৌঁছে দেবেন বা বাইরের জিনিস বন্দীর কাছে এনে দেবেন।
সঞ্জয় নিবারিকে প্রশ্ন করলে তিনি বলেন, এই ৬০ টাকার মধ্যে মাত্র ১০ টাকা পান তিনি। বাকি ৫০ টাকা নাকি তাকে দিতে হয় জেলের অফিসে। এই জেলের সব বন্দীর আত্মীয়দেরই নাকি এই টাকা দিতে হয়। এমনকি কেউ টাকা দিতে অস্বীকার করলে তাকে বন্দীর সঙ্গে দেখা করতে দেওয়া হয় না।
প্রসঙ্গত উল্লেখ, এই জেলেই বিভিন্ন সময়ে মোবাইল,অস্ত্র সহ বিভিন্ন আপত্তিকর জিনিস উদ্ধার হয়েছে বন্দীদের কাছ থেকে। যার জন্য জেল কর্তৃপক্ষ দোষী কারারক্ষীদের বিরুদ্ধে তদন্তও শুরু করেছে।কিন্তু, এই ঘটনা প্রকাশ্যে আসার পর এটা প্রমাণিত হয় যে, গোটা ঘটনায় যুক্ত জেল কর্তৃপক্ষের অনেকেই। এবং একই সাথে এটাও প্রমাণ হয় যে দিন দিন এই জেলে যা ঘটে চলেছে তাতে জেল কর্তৃপক্ষের কোনোই মাথা ব্যথাও নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ