ঢাকা, বৃহস্পতিবার 12 January 2017, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আদালতে নাজি স্যালুট ব্রেইভিকের

১১ জানুয়ারি, ফক্স নিউজ : ৩৭ বছর বয়ষ্ক নরওয়ের ডানপন্থী উগ্রবাদী এবং খুনি আন্দ্রে ব্রেইভিক দেশটির একটি কোর্টে প্রবেশ করে আবারও ডান হাত উঁচিয়ে নাজি স্যালুট দিয়েছেন। ২০১১ সালে বোমা বিস্ফোরণ এবং গুলি করে ৭৭ জন মানুষকে হত্যা করার পর থেকেই তিনি নরওয়ের উচ্চ নিরাপত্তা বিশিষ্ট জেলখানায় বন্দি। তিনি নরওয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছেন যে, কারাগারে তার সঙ্গে যে আচরণ করা হচ্ছে তা মানবাধিকার পরিপন্থী।
হত্যার ঘটনায় ২০১২ সালে নরওয়ের আদালতে ব্রেইভিককে দোষী সাব্যস্ত করে ২১ বছরের কারাদ- দেয়া হয়। রায়ে এও বলা হয়, কতৃপক্ষ যদি তাকে সমাজের জন্য ক্ষতিকর মনে করে তবে কারাদ-ের মেয়াদ আরও বাড়ানো হবে। নরওয়ের একটি জেলখানার তিন কক্ষের একটি সেলে ব্রেইভিককে বন্দী করে রাখা হয়েছে। সেখানে এই খুনির জন্য আছে ভিডিও গেম খেলার ব্যবস্থা। আছে টেলিভিশন দেখারও ব্যবস্থা এবং একটি ব্যায়ামাগারও আছে তার শরীরকে সুস্থ রাখার জন্য।
ব্রেইভিক অভিযোগ করেন, কারাগারের খাবার মানসম্মত নয় এবং তাকে প্লাস্টিকের পাত্রে খাবার দেয়া হয়। তার অভিযোগ, শুভাকাঙ্খীদের সঙ্গেও তাকে দেখা করতে দেয়া হয় না।
তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তার সঙ্গে আচরণে কোন মানবাধিকার লঙ্ঘিত হয়নি। আর নিরাপত্তার কারণেই মূলত তাকে অন্যদের থেকে আলাদা রাখা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ