ঢাকা, বৃহস্পতিবার 12 January 2017, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

পররাষ্ট্রমন্ত্রীর সাথে সফররত মিয়ানমারের প্রতিনিধি দলের বৈঠক

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা ইস্যু নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে সফররত মিয়ানমারের প্রতিনিধি দলের দীর্ঘ বৈঠক হয়েছে। বৈঠকে সমস্যার স্থায়ী সমাধানে বাংলাদেশ ও মিয়ানমার একমত বলে জানা গেছে। 

গতকাল বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুপুর ২টায় শুরু হয়ে ৪টায় শেষ হয়। বাংলাদেশ সফররত মিয়ানমারের বিশেষ দূত কিয়াও তিন এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও পররাষ্ট্র সচিব শহীদুল হকের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তারা এ বিষয়ে একমত হয়েছেন বলে জানিয়েছে সূত্র।

সূত্র জানায়, বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে সহযোগিতা দেয়ার আশ্বাস পনর্ব্যক্ত করেছে বাংলাদেশ। পাশাপাশি রাখাইন রাজ্যে শান্তি ফিরিয়ে আনতে আহ্বান জানানো হয়েছে।

সূত্র আরো জানায়, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নেয়া শুরু করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া নতুন করে আর কোনো রোহিঙ্গা যেন বাংলাদেশে না আসে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে।

বৈঠকে মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফেরত নেয়ার আগ্রহ জানানো হলেও কবে, কিভাবে এ প্রক্রিয়া শুরু হবে সে বিষয়ে স্পষ্ট করে ধারণা দেয়নি মিয়ানমার। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়েছে।

এর আগে গত মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় ঢাকা পৌঁছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র বিশেষ দূত ও দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কিয়াও তিন।

অনলাইন আপডেট

আর্কাইভ