ঢাকা, বৃহস্পতিবার 12 January 2017, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

নন-এমপিও শিক্ষকদের কর্মসূচিতে পুলিশের বাধা

স্টাফ রিপোর্টার : পুলিশের বাধার কারণে জাতীয় প্রেস ক্লাবের সামনে পূর্ব ঘোষিত লাগাতার অবস্থান কর্মসূচির নির্ধারিত সময়ে শুরু করতে পারেনি নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা। তবে ঢাকা জেলা প্রশাসকের অনুমতি নিয়ে বেলা সাড়ে ১২টার দিকে কর্মসূচি শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে বলে জানিয়েছেন, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ মো. এশারত আলী।

তিনি বলেন, এমপিওভুক্তির দাবি আদায়ের লক্ষ্যে আমরা (আজ) বুধবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি আহ্বান করেছিলাম। সে মোতাবেক এদিন সকাল ৮টা থেকেই আন্দোলনরত শিক্ষকরা জাতীয় প্রেস ক্লাবের সামনে আসতে থাকেন। কিন্তু পুলিশ অনুমতি না থাকা এবং ব্যস্ততম স্থানের কথা বলে আমাদের অবস্থান কর্মসূচিতে বাধা দেয়। পুলিশ এসময় আমাদের অবস্থান কর্মসূচির জন্য মাইক নিয়ে যায়। ফলে আমরা নির্ধারিত সময় সকাল ১০টায় অবস্থান শুরু করতে পারিনি।

তিনি আরো বলেন, এই অবস্থার কারণে আমরা অবস্থান কর্মসূচির অনুমতির জন্য ঢাকা জেলা প্রশাসকের কাছে যাই এবং লিখিত আবেদন করি। জেলা প্রশাসক মহোদয় অনুমতি দিয়ে শাহবাগ থানাকে টেলিফোনে জানান। বেলা ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ অনুমতি দেয়া হয়েছে। অনুমতি নিয়ে এলে পুলিশ বেলা সাড়ে ১২টায় আমাদেরকে অবস্থানে বসতে দেয়।

সংগঠনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় জানান, আজ বৃহস্পতিবার আবারও এ অবস্থান কর্মসূচি পালন করা হবে।

অবস্থান কর্মসূচিতে শিক্ষক নেতারা বলেন, দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষার প্রায় ৯৮ শতাংশ বেসরকারি। সারাদেশে বিভিন্ন পর্যায়ে পাঁচ থেকে ছয় হাজার স্বীকৃতি পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার অপেক্ষায় আছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৮০ হাজার শিক্ষক-কর্মচারী কর্মরত আছেন। তাঁরা ১০-১৫ বছর ধরে বিনা বেতনে চাকরি করছেন। ফলে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষা দেওয়া কঠিন হয়ে পড়েছে। অবিলম্বে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা না হলে একে একে সেগুলো বন্ধ হয়ে যাওয়ায় আশঙ্কায় রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ