ঢাকা, বৃহস্পতিবার 12 January 2017, ২৯ পৌষ ১৪২৩, ১৩ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

চারঘাটে নারীরা নিপুণ হাতে তৈরি করছেন নকশিকাঁথা

চারঘাট (রাজশাহী) : চারঘাটের মোক্তারপুর গ্রামের নারীরা মনের মাধুরী মিশিয়ে নিপুণ হাতে তৈরি করছেন নকশি কাঁথা -সংগ্রাম

মো. শহীদুল ইসলাম, চারঘাট (রাজশাহী) থেকে : রাজশাহীর চারঘাট উপজেলার মোক্তারপুর গ্রামের নারীরা মনের মাধুরী মিশিয়ে তাদের নিপুণ হাতে তৈরি করা নকশিকাঁথায় ফুটিয়ে তোলেন নানা রকমের চিত্র। আর সেইসব কাঁথার কারুকাজের মধ্যে লুকিয়ে থাকে কবির কবিতার বর্ণনার মতো মন ছুঁয়ে যাওয়া অনেক দৃশ্য। 

মোক্তারপুর গ্রামের অনেকে নারীরা এখন নকশিকাঁথা সেলাই করে বাড়তি আয় করছে। নকশিকাঁথা হলো সাধারণ কাঁথার উপর নানা ধরনের নকশা করে বানানো বিশেষ প্রকারের কাঁথা। নকশিকাঁথা বাংলাদেশের সংস্কৃতির একটা অংশ। এ কাঁথা বাংলাদেশের লোকশিল্পের একটা অংশ। সাধারণত পুরাতন কাপড়ের পাড় থেকে সুতা তুলে অথবা তাঁতীদের থেকে নীল, লাল, হলুদ প্রভৃতি সুতা কিনে এনে কাপড় সেলাই করা হয়। 

দীর্ঘ দিন ধরে নারীরা এই নকশিকাঁথা তৈরি করে আসছে। প্রথমে গ্রামের সংখ্যায় কম নারী এই পেশায় থাকলে ও বর্তমানে বেশিরভাগ নারীরা জড়িয়ে পড়েছে এ পেশায়। সংসারের কাজের ফাঁকে অবসর সময়ের তারা এ কাজ করে। আর এ কাজের বিনিময়ে তারা যে পরিমাণ মজুরি পান তাই দিয়েই সংসারের অন্য খুঁটি-নাটি জিনিস কিনে থাকেন তারা। রুবিনা বেগম জানান, একটি কাঁথা কাজ শেষে করতে ২০/২৫ দিন সময় লাগে। এই এক জন একটি কাঁথার কাজ শেষ করে মজুরি হিসাব পায় ৭৫০ থেকে ৮০০ টাকা। আরো জানায়,আর্থিকভাবে সাবলম্বী হয় তারা। নিজের পুঁজি না থাকায় নকশিকাঁথা ব্যবসায়ীদের কাছ থেকে যাবতীয় উপকরণ নিয়ে এনে গ্রামে কাজ করে।  গতকাল সরেজমিনে মোক্তারপুর গ্রামে গিয়ে দেখা যায় বাড়ির উঠানে একসঙ্গে কয়েকজন নারী বসে নকশিকাঁথা সেলাই করছে। শীতের মিষ্টি রোদেও বিকেলে ৮ম শ্রেণির শিক্ষার্থী আশা, গৃহবধূ স্বর্ণা, নুরি বেগমসহ অন্য নারীরা কাঁথায় সুঁই-সুতা দিয়ে নকশি তুলতে ব্যস্ত। কাজের ফাঁকে তাদের সঙ্গে কথা হয়। তারা জানায়, অবসর সময়ে তারা এ কাজ করেন। তাতে মাস শেষে একটি কাঁথা শেষ করতে পারলে ৭৫০ থেকে ৮০০ টাকা পান। যা সংসারের খুঁটি- নাটি অন্য জিনিসপত্র কেনা যায়। একটি কাঁথায় ৪ থেকে ৬ হাত নকশা ছাপানো থাকে। চাহিদা অনুযায়ী মহাজনরা বা ক্রেতারা তাদের নকশা এঁকে দেয়। তারা শুধু হাতে সুঁই-সুতায় নকশি তুলে দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ