ঢাকা, শনিবার 14 January 2017, ১ মাঘ ১৪২৩, ১৫ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

আজ থেকে রাজধানীতে বাপা-বেনের সম্মেলন

স্টাফ রিপোর্টার : আজ শনিবার শুরু হচ্ছে স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা ও পরিবেশ (এসডিজিই) বিষয়ক দুইদিনব্যাপী বিশেষ সম্মেলন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করছে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এ সম্মেলন অনুষ্ঠিতব্য এ সম্মেলনে শতাধিক প্রবন্ধ উপস্থাপন করা হবে।
গতকাল শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল কক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়। বাপা’র সহসভাপতি ও সম্মেলন প্রস্তুতি পরিষদের কো-চেয়ারম্যান অধ্যাপক খন্দকার বজলুর হকের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে অনুষ্ঠানের মুল প্রতিপাদ্য, লক্ষ্য ও উদ্দেশ্যে বিষয়ে বক্তব্য রাখেন বেন সমন্বয়কারী ও বাপা’র সহসভাপতি ড. নজরুল ইসলাম এবং সম্মেলনের সার্বিক আয়োজন বিষয়ে বক্তব্য রাখেন বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিন। এতে আরো বক্তব্য রাখেন সায়েন্টিফিক উপ কমিটির আহবায়ক অধ্যাপক এম শহীদুল ইসলাম, বাপা’র যুগ্মসম্পাদক মিহির বিশ্বাস ও বেন অস্ট্রেলিয়ান চ্যাপ্টারের সমন্বয়কারী কামরুল আহসান খান। এছাড়া সম্মেলন প্রস্তুতি পরিষদ এর চেয়ারম্যান অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদের এসডিজি বিষয়ে দিক নির্দেশনামূলক লিখিত বক্তব্য উপস্থাপন করা হয়।
আয়োজকরা জানান, দুই দিনব্যাপী এ সম্মেলনে শতাধিক প্রবন্ধের ২৮টি সমান্তরাল সভা, দু’টি প্লেনারি ও একটি কৌশলগত সভা অনুষ্ঠিত হবে। বাপা ও বেন ছাড়াও সহযোগী আয়োজক দেশের ১১ বিশ্ববিদ্যালয়, ৯ গবেষণা, পেশাজীবী সংগঠন ও ২৫ বেসরকারি উন্নয়ন সংগঠন অংশ নেবে। প্রতিদিন সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত সম্মেলন চলবে।
উক্ত বিশেষ সম্মেলনের লক্ষ্য হলো, এসডিজি ও তার সঙ্গে বাংলাদেশে পরিবেশের প্রাসঙ্গিকতা চিহ্নিত করা, এসডিজি সংশ্লিষ্ট গবেষণা ও ব্যবহারিক কাজে যুক্ত দেশীয়, আঞ্চলিক, আন্তর্জাতিক পরিবেশ বিশেষজ্ঞ ও আন্দোলন কর্মীদের একত্রিত করা। বাংলাদেশে এসডিজির পরিবেশ সংশ্লিষ্টতা বিষয়ে সুপারিশ প্রণয়ন করা।

অনলাইন আপডেট

আর্কাইভ