ঢাকা, শনিবার 14 January 2017, ১ মাঘ ১৪২৩, ১৫ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

চুয়াডাঙ্গা জেলা রেকর্ড পরিমাণ ভুট্টাচাষ করে এবার দেশের শীর্ষে

এফ.এ আলমগীর, চুয়াডাঙ্গা সংবাদদাতা : চলতি মওসুমে চুয়াডাঙ্গা জেলায় ভুট্টার আবাদ লক্ষ্যমাত্রা অতিক্রম করে এবারও দেশের সর্বাধিক ভুট্টা আবাদের রেকর্ড গড়েছে। গত মওসুমেও চুয়াডাঙ্গার ৪টি উপজেলায় সর্বমোট ৪৮ হাজার ৪৩০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করে দেশের সর্বাধিক ভুট্টা আবাদের  জেলা হিসেবে রেকর্ড গড়েছিল। অন্যান্য আবাদের থেকে ভুট্টা আবাদে ঝুঁকি কম ও লাভ বেশি হওয়ায় অধিকাংশ কৃষকই এ আবাদের দিকে ঝুঁকে পড়েছে।
চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্মকর্তা নির্মল কুমার দে জানান, চলতি মৌসুমে চুয়াডাঙ্গার জেলার ৪ উপজেলায় ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪৮ হাজার ৪৩০ হেক্টর,সেখানে আবাদ হয়েছে ৪৮ হাজার ৯৫৫ হেক্টর,যা লক্ষ্যমাত্রার থেকে প্রায় সাড়ে ৫ শত হেক্টর বেশি।
উপজেলাওয়ারি আবাদ হয়েছে, আলমডাঙ্গা উপজেলায় ১২ হাজার ৩ হেক্টর, জীবননগর উপজেলায় ৭ হাজার ২ হেক্টর, দামুড়হুদা উপজেলায় ১৫ হাজার ৫০ হেক্টর এবং চুয়াডাঙ্গা সদর উপজেলায় ১৪ হাজার ৯শ হেক্টর।
বিগত বছরগুলোয় অন্যান্য ফসলের আবাদে লোকসান হওয়ার কারণে এলাকার চাষিরা কয়েক বছর থেকে ব্যাপকহারে ভুট্টা আবাদে ঝুঁকে পড়েছে। ভুট্টা চাষে সময় এবং খরচ কম লাগে এবং অন্যান্য ফসলের তুলনায় ভুট্টায় ফলনও বেশি হয়। ফলন ও দাম ভালো পেলে গতবারের মতো এবারও চাষিদের মুখে হাসি ফুটবে এমটাই জানিয়েছেন ভুট্টাচাষিরা।
জানা গেছে বর্তমানে এর বীজ শতভাগ আমদানি নির্ভর। সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে ব্যাপকহারে ভুট্টার আবাদ হলেও এর বীজ উৎপাদনে ব্যাপারে সরকারি বা বেসরকারি কোন উদ্যোগ নেই। আর বিদেশ থেকে আমদানিকৃত বীজের দামও দেশে উৎপাদিত ভুট্টার প্রায় ২৫-৩০ গুণ বেশি। আবার বিভিন্ন সময়ে বেশি দামে এসব বীজ কিনে চাষিরা প্রতারিত হন। তাই সরকারি বা বেসরকারিভাবে উদ্যোগে দেশে ভাল বীজ উৎপাদন হলে চাষিরা উপকৃত হবে। দেশে ব্যপকহারে পোল্ট্রি ব্যবসা শুরু হলে প্রথম দিকে বিপুল পরিমাণ  বৈদেশিক মুদ্রা খরচ করে বিভিন্ন দেশ থেকে বিপুল পরিমাণ ভুট্টা আমদানি করতে হতো। ৫/৬ বছর যাবৎ দেশের উৎপাদিত ভুট্টা দিয়েই দেশের চাহিদা পূরণ করে বরং  আমাদের দেশের উৎপাদিত ভুট্টাই পৃথিবীর বিভিন্ন দেশে রফতানি করা সম্ভব। বর্তমানে দেশে ভুট্টার বহুমুখী ব্যবহার শুরু হওয়ায় এর চাহিদাও দিন দিন বাড়েছে। ইতোমধ্যে প্রমাণিত হয়েছে বাংলাদেশের মাটি ভুট্টাচাষের জন্য অত্যন্ত উপযোগী।এর প্রতি একটু বেশি নজর দিলে এ ভুট্টা চাষই পাল্টে দিতে পারে দেশের অর্থনৈতিক চালচিত্র।

অনলাইন আপডেট

আর্কাইভ