ঢাকা, রোববার 15 January 2017, ২ মাঘ ১৪২৩, ১৬ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

জাতীয় ফুটবল দলের ক্যাম্প শুরু এ মাসেই

স্পোর্টস রিপোর্টার : আগামী মার্চ মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। আন্তর্জাতিক এই আসরকে সামনে রেখে শক্তিশালী দল গঠনে এখনই মনোযোগী হয়ে উঠেছে বাফুফে। এ মাসেই জাতীয় দলের ফুটবলারদের নিয়ে ক্যাম্প শুরু করার পরিকল্পনা নিয়েছে বাফুফের জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি। গতকাল শনিবার ব্যবস্থাপনা কমিটির সভা শেষে কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানান, চলতি বছরের মার্চে অনুষ্ঠেয় বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্ট ও ডিসেম্বরে সাফ ফুটবলকে সামনে রেখেই অনুষ্ঠিত হবে এই ক্যাম্প।
বঙ্গবন্ধু গোল্ড কাপের গত আসরে বাংলাদেশ জাতীয় দলের সাথে আরও ছিল বাংলাদেশ অলিম্পিক দল অর্থাৎ অনূর্ধ্ব-২৩ দল। স্বাগতিক দেশ থেকে একাধিক দলের অংশগ্রহণের ধারাবাহিকতা এ বছরও থাকবে বলে জানান নাবিল। ‘বঙ্গবন্ধু গোল্ড কাপ এ বছরের মার্চে অনুষ্ঠিত হবে। এখানে আমাদের একাধিক দল অংশ নিতে পারে। জাতীয় দলের সঙ্গে অনূর্ধ্ব-২৩ দল অংশগ্রহণের কথা আলাচনা হচ্ছে।’ বাফুফের ক্যালেন্ডারে থাকা অন্যান্য সূচির কথা উল্লেখ করে জাতীয় দল কমিটির চেয়ারম্যান জানান, ‘ডিসেম্বরে আমাদের সাফ ফুটবল আছে। এর আগে ফেডারেশন কাপসহ অন্যান্য ঘরোয়া ফুটবল চলমান থাকবে। মাঝে যে সময় বাকি থাকবে তখন আমরা সাফের বাইরে অন্যান্য দেশ গুলোর সাথে চষ্টা করবো প্রীতি ফুটবল ম্যাচ খেলতে। জুলাইয়ে অনূর্ধ্ব-২৩ দলের খেলা রয়েছে।’
জাতীয় দলের কোচ প্রসঙ্গে তিনি জানান, বেশ কয়েকজন বিদেশী কোচের বায়োডাটা পাওয়া গেছে। যার মধ্যে একজনকে চুড়ান্ত করা হবে। আগামী সোমবার বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ নিয়োগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেবে বাফুফে। উল্লেখ্য গত অক্টোবরে ভুটানের কাছে হারের পর টম সেইন্টফিটের বিদায়ের পর নতুন কোচ নিয়োগ দিতে যাচ্ছে বাফুফে। এদিকে বাংলাদেশ ফুটবলের বর্তমান কর্মসূচিগুলোকে আরও মসৃণ করতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে দুজন টেকনিক্যাল স্টাফ নিয়োগ দিয়েছে।
 একজন জন হুইটল স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ। তাকে প্রাথমিকভাবে দুই মাসের জন্য নিয়োগ দিয়েছে বাফুফে। যদি এই দুই মাস তাঁর কার্যক্রম সন্তোষজনক হয়, তাহলে আগামী এক বছরের জন্য তাকে নিয়োগ দেয়ার পরিকল্পনা রয়েছে বাফুফের। একইভাবে রায়ান স্যানফোর্ড গোলরক্ষক কোচ হিসেবে কাজ করবেন আগামী মার্চ মাস পর্যন্ত জানালেন নাবিল। এই দুজন পুরুষ ও নারী জাতীয় দল ও বয়সভিত্তিক দলের সাথে কাজ করবে বলেও জানান নাবিল। আগামী ২০-২২ থেকে জাতীয় দলের ক্যাম্প শুরু হলে দায়িত্বও শুরু হবে হুইটল ও স্যানফোর্ডের।

অনলাইন আপডেট

আর্কাইভ