ঢাকা, শনিবার 20 April 2024, ০৭ বৈশাখ ১৪৩০, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

৩৬০ কোটি দরিদ্রতমর সমান সম্পদ বিশ্বের আট শীর্ষ ধনীর

অনলাইন ডেস্ক: বিশ্বের ধনী-গরীবের সম্পদের ব্যবধান যা ‘আশঙ্কা করা হয়েছিল তারচেয়ে অনেক বেশি’ বলে এক প্রতিবেদনে জানিয়েছে অক্সফাম।

বিশ্বের সবচেয়ে দরিদ্র মানুষের অর্ধেক, ৩৬০ কোটি মানুষের সমান সম্পদ আছে বিশ্বের আট শীর্ষ ধনী ব্যক্তির।  

বিশ্বের ধনী-গরীবের সম্পদের ব্যবধান যা ‘আশঙ্কা করা হয়েছিল তারচেয়ে অনেক বেশি’ বলে এক প্রতিবেদনে জানিয়েছে অক্সফাম, খবর বিবিসি, বার্তা সংস্থা রয়টার্সের।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়াল্ড ইকোনমিক ফোরামের ৪৭তম বার্ষিক সভা শুরুর সময় প্রতিবেদনটি প্রকাশ করলো অক্সফাম।

বিশ্বের শীর্ষ আট ধনীর মোট সম্পদের পরিমাণ ৪২৬ দশমিক দুই বিলিয়ন ডলার। এই পরিমাণটি বিশ্বের দরিদ্রতম মানুষের মোট সংখ্যার অর্ধেকের (৩৬০ কোটি) যে পরিমাণ সম্পদ আছে তার সমান।

প্রতিবেদনটি তুলে ধরা নতুন তথ্যে দেখা গেছে, বিশ্বের দরিদ্রতম জনসংখ্যার অর্ধেকের সম্পদ আগে যা হিসাব করা হয়েছিল তারচেয়েও কম।

সম্পদের এই বৈষম্যকে ‘অসঙ্গত’ বলে বর্ণনা করেছে অক্সফাম।

সংস্থাটি জানিয়েছে, নতুন পাওয়া তথ্যগুলো যদি আগে পাওয়া যেত তাহলে দেখানো যেত গত বছর বিশ্বের দরিদ্রতম জনসংখ্যার অর্ধেক, ৩৬০ কোটি মানুষের সমান সম্পদ ছিল শীর্ষ নয় ধনীর। যথেষ্ট তথ্য না থাকার কারণে শীর্ষ নয় ধনীর পরিবর্তে ৬২ জন শীর্ষ ধনীর সম্পদের কথা গতবারের প্রতিবেদনে বলা হয়েছিল।

এবারের প্রতিবেদনে বলা হয়েছে, যখন অনেক শ্রমজীবী সীমাবদ্ধ আয়ের সঙ্গে সংগ্রাম করে বেঁচে আছেন, তখন অতি ধনীদের সম্পদের পরিমাণ ২০০৯ সাল থেকে গড়ে ১১ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

আগের মতোই ব্যবসার কোনো সত্যিকার বিকল্প গড়ে ওঠেনি বলে মন্তব্য করেছেন অক্সফামের নীতিনির্ধারণী প্রধান ম্যাক্স লওসন।-বিডিনিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ