ঢাকা, শুক্রবার 20 January 2017, ৭ মাঘ ১৪২৩, ২১ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

কাশ্মীরে মুসলিম সম্প্রদায়কে বদনাম করার জন্য পণ্ডিতদের ঘর ছাড়তে বাধ্য করা হয় -জাকির রশিদ

১৯ জানুয়ারি, টাইমস অব ইন্ডিয়া : প্রায় ২৭ বছর আগে জন্মস্থান ছেড়ে অন্যত্র চলে যেতে হয়েছিল কাশ্মীরী পণ্ডিত পরিবারগুলোকে। ২৭ বছর পর কাশ্মীরী পণ্ডিতদের ঘরে ফেরার সুযোগ করে দিল জম্মু-কাশ্মীরের বিধানসভা।

গতকাল বৃহস্পতিবার বিধানসভায় পাশ হল একটি রায়, যেখানে উপত্যকায় কাম্মীরী পণ্ডিতদের ফেরানোর সিদ্ধান্তের কথা বলা হয়েছে।

জম্মু-কাশ্মীর বিধানসভার শীতকালীন অধিবেশনে স্পিকার কবিন্দর গুপ্তা জানিয়েছেন, ‘নিরাপদে যাতে তারা উপত্যকায় ফিরে আসতে পারেন তেমন সুন্দর পরিবেশ তাদের তৈরি করে দিতে হবে।’

কাম্মীরী পণ্ডিতদের ঘরে ফিরিয়ে আনার জন্য প্রথম পদক্ষেপ নিয়েছিলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমার আব্দুল্লাহ। প্রশাসনে থাকাকালীন তিনিই আবেদন জানিয়েছিলেন একটি রেজুলেশন পাস করানোর জন্য। তবে শুধু কাম্মীরী পণ্ডিতই নন, গত ২৭ বছরে যারা যারা নিজের জমি-ঘর ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিলেন, তাদের সবাইকেই ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছিলেন তিনি। এদিন বিধানসভায় ওমর আব্দুল্লাহ বলেন, ‘এই বিষয়ে রাজনৈতিক মতভেদের ঊর্ধ্বে উঠে সবাইকে কাজ করতে হবে। যারা সেই সময়ে কাশ্মীর ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছিলেন, তাদের ফিরিয়ে আনতে হবে। তাদের এক সুস্থ পরিবেশ ফিরিয়ে দিতে হবে।’

এই নিয়ে একটি ট্যুইটও করেন সাবেক এই মুখ্যমন্ত্রী।

এদিকে গত বছরের আক্টোবরে ঘরছাড়া কাম্মীরী পণ্ডিতদের ফিরে আসার অনুরোধ জানিয়েছে স্বাধীনতাকামীদের সংগঠন হিজবুল মুজাহিদিন। এই সংগঠনের মাধ্যমেই পণ্ডিতদের নিরাপত্তার দায়িত্ব নেয়া হবে বলেও জানিয়েছে হিজবুল কম্যান্ডার জাকির রশিদ ভাট।

কাশ্মীরের যে সব হিন্দু পণ্ডিতরা কখনো উপত্যকা ছেড়ে যাননি, তাদের নিরাপত্তা বিঘিœত হয়েছে কিনা, তা জানতে চেয়েছেন বুরহান ওয়ানির এই উত্তরসূরি।

জম্মু ও ভারতের অন্যত্র বাস করতে শুরু করেন এই পণ্ডিত পরিবারগুলো।

এত বছর পরে সেই পণ্ডিতদের নিজেদের বাড়িতে ফিরে আসতে বলেছে হিজবুল মুজাহিদিন। সেনা পোশাক পরা জাকির রশিদ একটি ভিডিও বার্তায় এ কথা জানিয়েছে।

জাকির রশিদের দাবি কাশ্মীরের মুসলিম সম্প্রদায়কে বদনাম করার জন্য ভারত সরকার কাম্মীরী পণ্ডিতদের ঘর ছাড়তে বাধ্য করে। 

কাম্মীরী যে পণ্ডিতদের বিরোধী নয়, তা প্রমাণ করতেই তাদের ফিরে আসতে অনুরোধ করেছে মুজাহিদিন।

ভারত সরকার কাশ্মীরে পঞ্জাবের অপারেশন ব্লু স্টারের মতো কোনো অপারেশনের পরিকল্পনা করছে বলেও অভিযোগ করেছেন রশিদ।

অনলাইন আপডেট

আর্কাইভ