ঢাকা, শুক্রবার 20 January 2017, ৭ মাঘ ১৪২৩, ২১ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

শেষদিন যে কাজগুলো করবেন ওবামা

আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে ইতিহাস গড়েছেন বারাক ওবামা। দু’ মেয়াদে দায়িত্ব পালন শেষে এবার ক্ষমতা ছাড়ার পালা। আজ শুক্রবার হোয়াইট হাউসে শেষ কর্মদিবস তার। আমেরিকার অন্যান্য সাবেক প্রেসিডেন্টের মতো শেষদিন ৫টি কাজ করবেন ওবামা।

ক্ষমা ঘোষণা

দায়িত্ব পালনের শেষদিনে যে কোন অপরাধীকে ক্ষমা ঘোষণার ক্ষমতা থাকে আমেরিকার প্রেসিডেন্টের। সে অনুযায়ী শেষদিনে বারাক ওবামার প্রথম দায়িত্ব হবে ক্ষমা ঘোষণা করা। এ পর্যন্ত ১হাজর ৪শ’ জনের একটি অনুরোধের তালিকা প্রেসিডেন্টের কাছে পৌঁছানো হয়েছে।

নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানানো

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের অনুষ্ঠানের আগেই ট্রাম্প এবং তার পরিবারকে স্বাগত জানাবেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। নতুন প্রেসিডেন্টের জন্য নোট রাখা আমেরিকার প্রেসিডেন্সিয়াল রীতি অনুসারে বিদায়ী প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্টের জন্য একটি নোট রেখে যাবেন। এ নোটের বিষয় সম্পূর্ণভাবেই গোপন রাখা হয়। তবে এ নোট অবশ্যই ইতিবাচক এবং পরামর্শমূলক হবে।

উদ্বোধনে অংশগ্রহণ

বারাক ওবামা এবং তার পরিবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন।

ওয়াশিংটন ত্যাগ করবেন

১৯৪৭ সালের পর থেকে আমেরিকার সব প্রেসিডেন্ট উদ্বোধনী অনুষ্ঠানের পরে অ্যান্ডরুস এয়ার ফোর্স বেসের হেলিকপ্টারে ওয়াশিংটন ছাড়েন। ওবামাও তাই করবেন। যদিও ছোট মেয়ে সাশার পড়াশুনার জন্য প্রেসিডেন্ট ওবামার পরিবার ওয়াশিংটনেই থাকবেন। তাই হেলিকপ্টার তাদের পৌঁছে দেবে পালম স্প্রিংয়ে। সেখানেই অবকাশযাপন করবেন তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ