ঢাকা, মঙ্গলবার 24 January 2017, ১১ মাঘ ১৪২৩, ২৫ রবিউস সানি ১৪৩৮ হিজরী
Online Edition

জ্ঞানার্জনের লক্ষ্যে ইংরেজী ভাষাকে গুরুত্বের সাথে চর্চা করা প্রয়োজন

আইআইইউসি‘র ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. একেএম আজহারুল ইসলাম

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. একেএম আজহারুল ইসলাম বলেছেন, জ্ঞানার্জনের লক্ষ্যে ইংরেজী ভাষাকে গুরুত্বের সাথে চর্চা করা প্রয়োজন ইংরেজী জ্ঞান সর্বক্ষেত্রে একজন মানুষকে পেশাগত ও ব্যক্তিগত প্রাগ্রসরতা দান করে। ইংরেজী জ্ঞান উচ্চ শিক্ষার্জনের পথকে সুগম করে।
আজ শুক্রবার সকালে কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে আইআইইউসি’র ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগ (ইএলএল) আয়োজিত শরৎকালীন সেমিস্টার, ২০১৬-এর মাস্টার্স (প্রিলিমিনারী ও ফাইনাল)-এর নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর এ অভিমত ব্যক্ত করেন। ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের প্রধান মোঃ ইফতেখার উদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, আইআইইউসি‘র ভারপ্রাপ্ত প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসাইন, বোর্ড অব ট্রাস্টীজের সদস্য মাওলানা মুমিনুল হক চৌধুরী এবং ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর মুহাম্মদ হুমায়ুন কবির। স্বাগতঃ বক্তব্য রাখেন, আইআইইউসি’র ইএলএল বিভাগের মাস্টার্স প্রোগ্রামের সমন্বয়কারী ও সহকারী অধ্যাপক মোঃ ইকবাল হোসেন। নবাগত ছাত্র-ছাত্রীদের পক্ষে বক্তব্য রাখেন, সাজরুল ইয়াকিন, আয়েশা সুমাইয়া, মুনতাসির মাহমুদ ও আবু হানিফ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইএলএল বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ আজিজুল হক।
প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. একেএম আজহারুল ইসলাম বলেন, জীবনকে সার্থক করে তোলার জন্য জ্ঞানার্জনের গুরুত্ব অপরিসীম। আর বৈশ্বিক জ্ঞানার্জনের জন্যে প্রধান ভাষা হলো ইংরেজী। তাই শিক্ষা জীবনে ইংরেজী ভাষায় দক্ষতা অর্জনকে প্রাধান্য দিতেহবে। অর্থ-বিত্ত ছিনিয়ে নেয়া যায় কিন্তু জ্ঞান ছিনিয়ে নেয়া যায় না। বলে তিনি উল্লেখ করেন।
বিশেষ অতিথি আইআইইউসি‘র ভারপ্রাপ্ত প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসাইন বলেন, মানসম্পন্ন ইংরেজী শিক্ষা প্রদানে এখনও ভাল শিক্ষকের অভাব রয়েছে। আইআইইউসি এই অভাব পূরণ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ইংরেজী ছাড়া এই বিশ্বের জ্ঞানের জগতে বিচরণ সম্ভব নয়। তিনি বলেন, চাকরীর বাজারেও ইংরেজীর চাহিদা অনেক বেশি।
বিশেষ অতিথির বক্তব্যে আইইউসি ট্রাস্টের প্রতিষ্ঠাতা সদস্য  বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মাওলানা মুমিনুল হক চৌধুরী বলেন, শ্বাশ্বত মূল্যবোধ অনুসৃত শিক্ষা প্রদান করা হয় এই বিশ্ববিদ্যালয়ে। সমন্বিত শিক্ষার সুফল প্রজন্ম পাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
বিশেষ অতিথি ইংরেজী ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, একটা সমন্বিত প্রচেষ্টায় এই বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রয়েছে। এই সাফল্যকে ধরে রাখার উপর তিনি গুরুত্বারোপ করেন। প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন আপডেট

আর্কাইভ